৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ছেলের পাইলট হওয়ার স্বপ্ন পূরণে বিমান বানালেন সৌদি বাবা

ছেলের পাইলট হওয়ার স্বপ্ন পূরণে বিমান বানালেন সৌদি বাবা - ছবি : সংগৃহীত

সৌদি আরবের এক বাবা তার ছেলের পাইলট হওয়ার স্বপ্ন পূরণ করতে বিমান তৈরি করেছেন। ওই ছেলের বাবা সৌদির জেদ্দা শহরের বাসিন্দা। তিনি বিমান উড্ডয়নের বিভিন্ন যন্ত্রের স্বল্পতা থাকার পরেও এ বিমান নির্মাণে সফল হয়েছেন।

এক দিন সৌদি নাগরিক মোহাম্মদ বিলাল খুতানির ছেলে তাকে বলেন যে তিনি পাইলট হতে চান। মোহাম্মদ বিলাল খুতানি ভাবলেন তার ছেলের স্বপ্নপূরণ করতে তাকে সাহায্য করতে হবে। তিনি চিন্তা করলেন একটি বিমান তৈরি করবেন যাতে করে তারে ছেলে ভূমিতে অবস্থান করেই প্রশিক্ষণ নিতে পারে।

আমরা যেমন সাধারণ পরিবেশে বাস করি তেমন এক অবস্থার মধ্যে থেকেও মোহাম্মদ বিলাল খুতানি গবেষণা করতে লাগলেন যে কিভাবে এমন সীমাবদ্ধতার মধ্যেও একটি বিমানের নকশা করে তা নির্মাণ করা যায়।

আরবি নিউজ চ্যানেল রৌতানা বলেছে, মোহাম্মদ বিলাল খুতানি অবশেষে একটি বিমান নির্মাণে সফল হন। এ বিষয়ে অভিজ্ঞতা না থাকায় এ বিমানটির নকশা তৈরি করতে সময় লাগে। এ বিমানটি নির্মাণ করা হয় তিন স্তরে। এ বিমানটির নির্মাণ কাজ শুরু হয় ১৪৩৯ হিজরি সনে আর নির্মাণ শেষ হয় ১৪৪১ সালে। খুতানি তার ছেলের জন্য বিমান নির্মাণ করতে তিন বছর সময় ব্যয় করেন।

রৌতানা নিউজ চ্যানেলকে খুতানি তার বিমাণ নির্মাণ কৌশলের বিষয়ে বলেন, এটা শুরু হয়েছে তাত্ত্বিক নকশার মাধ্যমে। এরপর নকশা অনুসারে এ বিমানটির সংযোজনের কাজ করা হয়। সবশেষে বিমানটির বিভিন্ন ইলেক্ট্রিকাল বিভিন্ন যন্ত্রাংশকে সংযুক্ত করা হয়। যেমন : স্টিয়ারিং, ইঞ্জিন, মিটার, ব্রেক, সাপোর্ট ও অন্যান্য অংশ সংযোজনের কাজ।

যদিও এ বিমানটি উড়তে পারে না কিন্তু এটা মোহাম্মদ বিলাল খুতানির ছেলের প্রশিক্ষণের জন্য যথেষ্ট। তার ছেলের পাইলট হওয়ার স্বপ্ন পূরণে বিমান উড্ডয়নের প্রশিক্ষণের জন্য কোনো এভিয়েশন কলেজে যাওয়ার আগে এখানেই তার প্রশিক্ষণ দেয়া হবে।

সূত্র : দ্যা সিয়াসাত ডেইলি



আরো সংবাদ