২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সম্ভাব্য অভিযানের প্রস্তুতিতে সিরিয়ার ইদলিবে জোরদার তুর্কি সৈন্য মোতায়েন

ইদলিবে মোতায়েন তুর্কি সৈন্য - ছবি : সংগৃহীত

সম্ভাব্য অভিযানের প্রস্তুতিতে সিরিয়ার সরকারবিরোধী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা ইদলিব প্রদেশে সৈন্য মোতায়েন জোরদার করেছে তুরস্ক। সিরিয়ার বাশার আল-আসাদ প্রশাসন ও তার মিত্র রাশিয়া বিদ্রোহীদের দখলে থাকা একমাত্র প্রদেশটি দখলে আক্রমণ বাড়ানোয় এই পদক্ষেপ নিলো তুরস্ক।

বৃহস্পতিবার তুর্কি সংবাদমাধ্যমে প্রকাশিত এক খবরে জানানো হয়, রাশিয়া ও ইরানের সাথে সিরিয়া বিষয়ে এক বৈঠকের আগেই তুরস্ক ইদলিবে অতিরিক্ত সৈন্য মোতায়েন করে।

চলতি মাসের শুরুতে বাশার আল-আসাদের বিরুদ্ধে উত্তর সিরিয়ায় লড়াইরত পাঁচ সংগঠন একত্রে জোটবদ্ধ হয়ে লড়াই চালানোর ঘোষণা দেয়।

উত্তর সিরিয়ার আল-বাব জেলায় এক অনুষ্ঠানে এই পাঁচ সংগঠন একত্রিত হয়ে জোট গঠনের ঘোষণা দেয়।

আসাদবিরোধী লড়াইয়ের পাশাপাশি এই অঞ্চলে সন্ত্রাস প্রতিরোধে তুরস্কের সাথে একত্রে কাজের প্রত্যয় প্রকাশ করে তারা।

গত বছরের মার্চে তুরস্ক ও রাশিয়ার মধ্যে চুক্তি অনুসারে ইদলিবকে 'যুদ্ধ-বহির্ভুত অঞ্চল' হিসেবে ঘোষণা করা হয়েছে।

তথাপি সিরিয়ার সরকার বিভিন্ন সময়ই এই অঞ্চলে সামরিক আক্রমণ চালিয়ে চুক্তি লঙ্ঘন করেছে।

ইদলিবে বর্তমানে প্রায় ৩০ লাখ লোকের বসবাস রয়েছে। এর মধ্যে দুই তৃতীয়াংশই যুদ্ধের ফলে সিরিয়ার বিভিন্ন স্থান থেকে উদ্বাস্তু হয়ে আসা শরণার্থী।

২০১১ সালের মার্চে আরব বসন্তের পরিপ্রেক্ষিতে সিরিয়ার একনায়ক বাশার আল আসাদের পদত্যাগের দাবিতে দেশটির বিভিন্ন শহরে রাস্তায় বিক্ষোভে নামে সাধারণ জনতা। বাশার আল-আসাদ সামরিক উপায়ে এই বিক্ষোভ দমন করতে চাইলে দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের মুখে পড়ে দেশটি।

জাতিসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের এক তথ্য অনুসারে, যুদ্ধের ফলে ১০ বছরে তিন লাখ ৫০ হাজার দুই শ' নয়জন নিহত হয়েছে। এর মধ্যে ২৬ হাজার সাত শ' ২৭ জন নারী ও ২৭ হাজার এক শ' ২৬ জন শিশু।

দশ বছর চলমান এই গৃহযুদ্ধে দেশটির জনসংখ্যার অর্ধেকই বাস্তুচ্যুত হয়। জাতিসঙ্ঘের তথ্যানুসারে এক কোটির বেশি লোক যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হয়।

এছাড়া যুদ্ধের কারণে অন্তত ৬৬ লাখ সিরিয়ান গত ১০ বছরে দেশ ছেড়েছেন। দেশ ত্যাগ করা এই সকল সিরিয়ান নাগরিক প্রতিবেশী তুরস্ক, জর্দান, লেবানন, ইরাকসহ বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন।

এর মধ্যে শুধু তুরস্কতেই ৩৭ লাশ শরণার্থী আশ্রয় নিয়েছেন।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement