২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

ইসরাইলের সাথে সম্পর্কের প্রস্তাব, ইরাকি কোয়ালিশনের প্রত্যাখ্যান

ইসরাইলের সাথে সম্পর্কে আগ্রহী ৩০০ ইরাকি নেতার সংবাদ সম্মেলন - ছবি : সংগৃহীত

ইরাকের বাগদাদ, মসুল, আল-আনবার, বাবেল, সালাহউদ্দিন ও দিয়ালা এলাকার ৩০০ নেতা ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের আহ্বান জানিয়েছেন। গত বছর সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সাথে স্বাক্ষরিত ইবরাহীমি চুক্তিতে ইরাককে যোগদানের জন্য উত্তর ইরাকের ইরবিলে শুক্রবার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আহ্বান জানান তারা। অপরদিকে বিভিন্ন ইরাকি রাজনৈতিক জোট এই আহ্বানের নিন্দা জানিয়ে তা প্রত্যাখ্যান করেছেন।

ইসরাইলি সংবাদমাধ্যম ওয়াইনেট নিউজের খবর অনুসারে, ইরাকি কর্তৃপক্ষকে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে আহ্বান জানিয়েছে শিয়া ও সুন্নি সম্প্রদায়ের ৩০০ নেতা। এসব ইরাকি নেতারা ইবরাহীমি চুক্তিতে অংশ নিয়ে ইসরাইলের সাথে কূটনীতিক সম্পর্ক স্থাপনে আহ্বান জানিয়েছেন।

ইসরাইলি টিভি চ্যানেলের দেয়া তথ্যানুসারে, ইরাকি নেতাদের ওই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরলোকগত সাবেক ইসরাইলি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শিমন পেরেসের ছেলে কেমি পেরেস।

ইরাকি নেতাদের এ সংবাদ সম্মেলন চলার সময় তার নিরাপত্তার দায়িত্বে ছিল কুর্দি সেনারা। ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণে ইরাকি নেতাদের এমন আহ্বানের প্রশংসা করেছে সংযুক্ত আরব আমিরাত। ওই সংবাদ সম্মেলনে হিব্রুতে বিবৃতি দেন কেমি পেরেস। এ সময় তিনি শান্তির প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেন।

এদিকে ওই সংবাদ সম্মেলনের বিষয়ে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ বলেন, এখন আমরা এমন সব বিষয় নিয়ে আশান্বিত হচ্ছি যা নিয়ে আগে কখনো ভাবিনি।

অপরদিকে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণে ইরাকি নেতাদের এমন আহ্বানের নিন্দা করেছেন দেশটির শিয়া ও সুন্নী সম্প্রদায়ের রাজনৈতিক নেতাদের একটি জোট।

এ সময় শিয়া উইজডম অ্যালায়েন্সের প্রধান আম্মার আল হাকিম বলেন, আমরা ওই সংবাদ সম্মেলন, ইরাকি নেতাদের সমাবেশ আর ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের আহ্বানের নিন্দা করছি। ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের ওই আহ্বানকে আমরা প্রত্যাখ্যান করছি।

তিনি বলে, ফিলিস্তিন ইস্যু হলো আরব ও মুসলিমদের অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের জোট ফিলিস্তিনিদেরকে অব্যাহতভাবে সমর্থন দিয়ে যাবে। আমরা আবারো ফিলিস্তিনি জনগণের প্রতি আমাদের পূর্ণ সমর্থন ব্যক্ত করছি। আমরা ফিলিস্তিনিদের ন্যায় দাবি ও হৃত অধিকার ফিরে পাওয়ার সংগ্রামকে সমর্থন করি।

সূত্র : মিডল ইস্ট মনিটর



আরো সংবাদ


বাংলাদেশ দখলের হুমকি দিয়ে লাভ কার (৫৬২৬১)অভাবের তাড়নায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করলেন বিজিবি সদস্য! (১৭৫২২)ইসলাম ধর্ম গ্রহণ করলেন আন্তর্জাতিক তায়কোয়ান্দোর রেফারি ড. পেটেল (১৫৭৭১)গেইলের প্রয়োজন ৯৭ রান, সাকিবের ১ উইকেট (৯১৫৯)প্রতিরক্ষার মতোই যোগাযোগ অন্যের হাতে রাখতে পারি না : এরদোগান (৬৬৫৫)মিয়ানমারের উত্তরাঞ্চলে ব্যাপক সৈন্য সমাবেশ, গণহত্যার আশঙ্কা জাতিসঙ্ঘের (৬৬০৪)ভারতের বিরুদ্ধে দলে যাদের রেখেছে পাকিস্তান (৬৩২১)সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় বাধা দিবে না রাশিয়া (৬২২৬)আজ থেকে সুপার লিগ : সুপার টুয়েলভের কখন কোন দলের খেলা (৫৮৭৪)পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে চুক্তির দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট (৫৭৭৯)