১৬ অক্টোবর ২০২১
`

এক বছরে অধিকৃত ফিলিস্তিনে বসতি গড়েছেন ১৯১ মার্কিন ইহুদি

পশ্চিম তীরের বেথলেহেম শহরের কাছে এক ইসরাইলি বসতি - ছবি : সংগৃহীত

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরে ২০২০ সালে ইসরাইলের বাইরে থেকে আসা বিভিন্ন দেশের মোট দুই হাজার দুই শ' ৯৬ ইহুদি বসতি স্থাপন করেছে। এর মধ্যে ১৯১ জনই এসেছেন যুক্তরাষ্ট্র থেকে।

ইসরাইলের সেন্ট্রাল ব্যুরো অব স্ট্যাটিসস্টিকসের (সিবিএস) সাম্প্রতিক এক জরিপের বরাত দিয়ে সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে ফিলিস্তিনি সংবাদমাধ্যমগুলো খবর জানায়।

সিবিএসের জরিপ অনুযায়ী, যুক্তরাষ্ট্র থেকে আসা বেশিরভাগ বসতি স্থাপনকারীই জেরুসালেমে বসতি গড়েছেন। অপরদিকে রাশিয়া থেকে আসা বসতি স্থাপনকারীদের কাছে বসতি স্থাপনের জন্য তেলআবিব পছন্দের শীর্ষে রয়েছে।

ইসরাইলের মিনিস্ট্রি অব আলিয়া অ্যান্ড ইন্টিগ্রেশনের তথ্য অনুসারে, চলতি বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট ১১ হাজার আট শ' ২৪ ইসরাইলি বসতি স্থাপনকারী পশ্চিম তীরে বসতি স্থাপন করেছে। যা গত বছরের তুলনায় ৩০ ভাগ বেশি।

বর্তমানে জেরুসালেমসহ অধিকৃত পশ্চিম তীরে ২৫৬টি বসতিতে প্রায় সাত লাখ ইসরাইলি ইহুদি বাস করছে।

১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীর দখল করে ইসরাইল। ওই সময় থেকে ইসরাইলি নাগরিকরা পশ্চিম তীরে বসতি স্থাপন শুরু করে। দখলকৃত ভূমিতে আন্তর্জাতিক আইন অনুসারে যেকোনো স্থাপনা নির্মাণ অবৈধ হলেও এখনো পর্যন্ত পশ্চিম তীরে ইহুদি বসতি সম্প্রসারণ করে আসছে ইসরাইলি কর্তৃপক্ষ।

১৯৯৩ সালে অসলো শান্তিচুক্তির মাধ্যমে পশ্চিম তীর থেকে ধীরে ধীরে ইহুদি বসতি সরিয়ে নিয়ে ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে তার নিয়ন্ত্রণ হস্তান্তরের কথা থাকলেও ইসরাইল এই বিষয়ে এখনো কোনো উদ্যোগ নেয়নি। উপরন্তু পশ্চিম তীরে নতুন নতুন অবৈধ বসতি নির্মাণ অব্যাহত রেখেছে ইসরাইলি কর্তৃপক্ষ।



আরো সংবাদ