২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইরানি পরমাণু বিজ্ঞানীকে 'রোবট' দিয়ে হত্যা করেছে মোসাদ

বন্দুক হামলায় বিধ্বস্ত ড. মহসিন ফখরিজাদেহের গাড়ি, ইনসেটে ড. মহসিন ফখরিজাদেহ - ছবি : সংগৃহীত

ইরানি পরমাণু বিজ্ঞানী ড. মহসিন ফখরিজাদেহকে দূরনিয়ন্ত্রিত 'রোবটের' মাধ্যমে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ হত্যা করেছে। শনিবার যুক্তরাষ্ট্রের দৈনিক নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এর আগে গত বছর ২৭ নভেম্বর তেহরানের নিকট আবসারদ উপশহরে নিজ বাড়ির কাছে অতর্কিত বন্দুক হামলায় নিহত হন ড. ফখরিজাদেহ।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, হত্যার আগে 'অন্তত ১৪ বছর' ড. ফখরিজাদেহের ওপর নজরদারি চালানো হয়।

প্রতিবেদনে বলা হয়, হত্যাকাণ্ড পরিচালনায় বেলজিয়ান প্রযুক্তির এফএন মেশিন গান ব্যবহার করা হয়, যা দূরনিয়ন্ত্রিত রোবটের হাতে যুক্ত ছিলো।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের ক্ষমতাসম্পন্ন এই রোবট স্যাটেলাইটের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতো এবং এর বহন করা অস্ত্র থেকে মিনিটে ছয় শ' রাউন্ড গুলি করা যেতো।

এই রোবটটি একটি পিকআপের ওপর বসানো ছিলো। এর সাথে নজরদারির জন্য বিভিন্ন দিকে ক্যামেরা বসানো ছিলো। ওই ট্রাকে বিস্ফোরক যুক্ত ছিলো, যাতে অপারেশনের পর হত্যাকাণ্ডের আলামত ধ্বংস করা যায়।

পুরো যন্ত্রটির ওজন এক টন ছিলো বলে প্রতিবেদনে জানানো হয়। এটি ছোট ছোট অংশে ভাগ করে ইরানে নিয়ে আসা হয় এবং আবসারদে ড. ফখরিজাদেহর বাড়ির সামনে প্রস্তুত করা হয়।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, হত্যাকাণ্ডের সাথে জড়িত মোসাদ সদস্যরা পুরো অভিযান ইরানের বাইরে একটি কমান্ড সেন্টার থেকে পরিচালনা করে।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন অর্গানাইজেশন অব ডিফেন্সিভ ইনোভেশন অ্যান্ড রিসার্চের প্রধান হিসেবে দায়িত্ব পালন করা ড. মহসিন ফখরিজাদেহ ২০০৭ সালে থেকেই মোসাদের হিটলিস্টে (হত্যার তালিকা) ছিলেন বলে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়। প্রতিবেদনে আরো বলা হয়, মোসাদ কখনোই তাকে নজরদারির বাইরে যেতে দেয়নি।

এর মধ্যে ২০০৯ সালে ড. ফখরিজাদেহকে হত্যার একটি পরিকল্পনা করা হলেও ইরানের গোয়েন্দা সংস্থা তা জেনে যাওয়ায় শেষ মুহূর্তে মোসাদ তা বাতিল করে।

এদিকে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে রোববার এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদেহ বলেন, ইরানের গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা এই বিষয়ে তদারক করছে এবং এই বিষয়ে বিস্তারিত তথ্যের সন্ধান করছে।

তিনি বলেন, গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থার সহায়তায় ইরান আইনি পথ অনুসরণ করবে, যাতে হত্যাকারীদের শাস্তি নিশ্চিত হয়।

সূত্র : প্রেস টিভি


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল