২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইরাক থেকে মার্কিন সৈন্য উপস্থিতি কমাতে সম্মতি

বর্তমানে ইরাকে আরো দু’হাজার ৫ শ’ মার্কিন সেনা অবস্থান করছে - ছবি : সংগৃহীত

ইরাকের দু’সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্রের সেনাদের উপস্থিতি কমাতে সম্মত হয়েছেন ইরাকি ও মার্কিন কর্তৃপক্ষ। সেপ্টেম্বরের শেষ দিকে মার্কিন সেনা উপস্থিতি হ্রাসের বিষয়ে রাজি হয়েছে দু’দেশ। শুক্রবার তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে মিডলইস্ট মনিটর।

ইরাকি সেনাবাহিনীর বিবৃতি অনুসারে, বৃহস্পতিবার ইরাক ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক কমিটি বাগদাদে একটি বৈঠক করে এমন সিদ্ধান্ত নেয়। ওই বৈঠকে আরো সিদ্ধান্ত নেয়া হয় যে ইরাকে যে বিদেশী সেনা সদস্যদের আন্তর্জাতিক কোয়ালিশন আছে তারা এ বছরের শেষ দিকে আর যুদ্ধের সাথে সম্পৃক্ত থাকবেন না।

ইরাকের পশ্চিম আনবার ও উত্তর ইরবিল অঞ্চলে যে সকল মার্কিন সামরিক ঘাঁটি আছে সেখান থেকে সেনা সংখ্যা কমানো হবে বলে জানানো হয়েছে। ওই বিবৃতিতে আরো বলা হয়েছে যে মার্কিন নেতৃত্বাধীন বিদেশী সেনারা ইরাকে এসেছেন দেশটির সরকারের আমন্ত্রণে।

এ বছরের এপ্রিল মাসে ইরাক ও যুক্তরাষ্ট্রের সামরিক কর্তৃপক্ষ জানিয়েছে, ইরাক মিশনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশী সেনা ও যোদ্ধারা আর যুদ্ধের সাথে সম্পৃক্ত থাকবে না। তারা ইরাকি সেনাদের প্রশিক্ষণ ও পরামর্শ দেয়ার কাজ করবেন।

২০১৪ সালে আইএসের সাথে যুদ্ধ করার জন্য ইরাকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশী সেনাদের পাঠানো হয়। ওই সময় ইরাকের এক-তৃতীয়াংশ ভূমি আইএসের দখলে যাওয়ার পর যুক্তরাষ্ট্র সেখানে সেনা পাঠায়।

ইরাকে তিন হাজার বিদেশী সেনা আছে। এছাড়া বর্তমানে ইরাকে আরো দু’হাজার ৫ শ’ মার্কিন সেনা অবস্থান করছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement