০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ন ১৪২৮, ২৮ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

মাকে আবেগঘন চিঠি ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনির

ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনি নাগরিক মাহমুদ আল-আরদাহ ও তার মা - ছবি : সংগৃহীত

ইসরাইলের কারাগারে বন্দী ফিলিস্তিনের নাগরিক মাহমুদ আল-আরদাহ তার মাকে এক আবেগঘন চিঠি লিখেছেন। শুক্রবার তিনি ফিলিস্তিনি কারাবন্দীদের আইনজীবী রাসলান মাহাজনার মাধ্যমে তার মাকে এ চিঠিটি পাঠান।

ওই চিঠিতে সালাম ও সম্ভাষণের পর তিনি তার মাকে বলেছেন, মা আমি চেষ্টা করেছি তোমার কাছে আসতে এবং তোমাকে জড়িয়ে ধরতে। কিন্তু, আল্লাহ আমাদের ভাগ্য অন্যভাবে লিখেছেন। এ জীবনে আর তোমার সাথে দেখা হচ্ছে না ।

মা তুমি আমার হৃদয়ে ও চিন্তায় আছ। অতীতের মতো ডুমুর, ক্যাকটাস ফল ও ডালিম খেতে খেতে আবারো আমি তোমার দিকে তাকিয়ে থাকতে চাই। তোমার পাশে বসে আমি সুমাক ও ওয়াইল্ড সেজের স্বাদও নিতে চাই। মা তুমি হয়তো জানো না যে আমি অনেক দিন ধরে পেয়ারা খাই না। যখন আমার বয়স ২৫ বছর তখন আমি শেষবারের মতো পেয়ারা খেয়েছি। মা তোমার কি মনে আছে যে আমি জামার আস্তিনে লুকিয়ে জারভর্তি মধু এনেছিলাম তোমায় উপহার দেয়ার জন্য।

মা আমার আদরের বোন বাসিমাহ, রুবা, খিতাম ও সায়েদাহকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাবে। এছাড়া আমার প্রিয় ভাইদেরকে বলবে আমি তাদের খুবই মিস করি।

( ইসরাইলের জেল থেকে পালানোর পর) আমি মুক্ত বাতাসে শ্বাস নিয়েছি মা। আমি দেখেছি এখানকার জীবন পরিবর্তিত হয়েছে। আমি অনেক সময় ধরে ফিলিস্তিনের পাহাড়গুলোতে চড়েছি। এছাড়া আমি ও আমার সাথীরা প্রশস্ত উপত্যকার মধ্য দিয়ে পথ চলেছি। আমি জানতাম যে আরাবা উপত্যকায়ই আমার বাড়ি। যা বিসান ভ্যালি ও নাসেরাহ অঞ্চলের মধ্যে ছোট্ট একটা এলাকা নিয়ে গঠিত। আল্লাহ আমার সকল বন্ধুদের শান্তিতে রাখুক এ কামনা করে চিঠি শেষ করছি।

তোমার ছেলে, মাহমুদ আল-আরদাহ

সূত্র : গাজা পোস্ট



আরো সংবাদ


ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি রাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত কম্ব্যাট এলার্ট মিসাইল সিস্টেম মোতায়েন করল রাশিয়া প্রথম সেশনে তাইজুলের জোড়া আঘাতে স্বস্তিতে বাংলাদেশ চট্টগ্রামে বাস-ট্রেন-অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষ, নিহত ২ টিকতে পারলেন না লেবাননের তথ্যমন্ত্রী রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, ২নং সঙ্কেত বহাল পাথরঘাটায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে বিদায়ী সংবর্ধনা যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে পাইকগাছায় এক হাজার মণ ধান ভস্মীভূত

সকল