২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাকে আবেগঘন চিঠি ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনির

ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনি নাগরিক মাহমুদ আল-আরদাহ ও তার মা - ছবি : সংগৃহীত

ইসরাইলের কারাগারে বন্দী ফিলিস্তিনের নাগরিক মাহমুদ আল-আরদাহ তার মাকে এক আবেগঘন চিঠি লিখেছেন। শুক্রবার তিনি ফিলিস্তিনি কারাবন্দীদের আইনজীবী রাসলান মাহাজনার মাধ্যমে তার মাকে এ চিঠিটি পাঠান।

ওই চিঠিতে সালাম ও সম্ভাষণের পর তিনি তার মাকে বলেছেন, মা আমি চেষ্টা করেছি তোমার কাছে আসতে এবং তোমাকে জড়িয়ে ধরতে। কিন্তু, আল্লাহ আমাদের ভাগ্য অন্যভাবে লিখেছেন। এ জীবনে আর তোমার সাথে দেখা হচ্ছে না ।

মা তুমি আমার হৃদয়ে ও চিন্তায় আছ। অতীতের মতো ডুমুর, ক্যাকটাস ফল ও ডালিম খেতে খেতে আবারো আমি তোমার দিকে তাকিয়ে থাকতে চাই। তোমার পাশে বসে আমি সুমাক ও ওয়াইল্ড সেজের স্বাদও নিতে চাই। মা তুমি হয়তো জানো না যে আমি অনেক দিন ধরে পেয়ারা খাই না। যখন আমার বয়স ২৫ বছর তখন আমি শেষবারের মতো পেয়ারা খেয়েছি। মা তোমার কি মনে আছে যে আমি জামার আস্তিনে লুকিয়ে জারভর্তি মধু এনেছিলাম তোমায় উপহার দেয়ার জন্য।

মা আমার আদরের বোন বাসিমাহ, রুবা, খিতাম ও সায়েদাহকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাবে। এছাড়া আমার প্রিয় ভাইদেরকে বলবে আমি তাদের খুবই মিস করি।

( ইসরাইলের জেল থেকে পালানোর পর) আমি মুক্ত বাতাসে শ্বাস নিয়েছি মা। আমি দেখেছি এখানকার জীবন পরিবর্তিত হয়েছে। আমি অনেক সময় ধরে ফিলিস্তিনের পাহাড়গুলোতে চড়েছি। এছাড়া আমি ও আমার সাথীরা প্রশস্ত উপত্যকার মধ্য দিয়ে পথ চলেছি। আমি জানতাম যে আরাবা উপত্যকায়ই আমার বাড়ি। যা বিসান ভ্যালি ও নাসেরাহ অঞ্চলের মধ্যে ছোট্ট একটা এলাকা নিয়ে গঠিত। আল্লাহ আমার সকল বন্ধুদের শান্তিতে রাখুক এ কামনা করে চিঠি শেষ করছি।

তোমার ছেলে, মাহমুদ আল-আরদাহ

সূত্র : গাজা পোস্ট


আরো সংবাদ



premium cement
৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে

সকল