২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

মাকে আবেগঘন চিঠি ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনির

ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনি নাগরিক মাহমুদ আল-আরদাহ ও তার মা - ছবি : সংগৃহীত

ইসরাইলের কারাগারে বন্দী ফিলিস্তিনের নাগরিক মাহমুদ আল-আরদাহ তার মাকে এক আবেগঘন চিঠি লিখেছেন। শুক্রবার তিনি ফিলিস্তিনি কারাবন্দীদের আইনজীবী রাসলান মাহাজনার মাধ্যমে তার মাকে এ চিঠিটি পাঠান।

ওই চিঠিতে সালাম ও সম্ভাষণের পর তিনি তার মাকে বলেছেন, মা আমি চেষ্টা করেছি তোমার কাছে আসতে এবং তোমাকে জড়িয়ে ধরতে। কিন্তু, আল্লাহ আমাদের ভাগ্য অন্যভাবে লিখেছেন। এ জীবনে আর তোমার সাথে দেখা হচ্ছে না ।

মা তুমি আমার হৃদয়ে ও চিন্তায় আছ। অতীতের মতো ডুমুর, ক্যাকটাস ফল ও ডালিম খেতে খেতে আবারো আমি তোমার দিকে তাকিয়ে থাকতে চাই। তোমার পাশে বসে আমি সুমাক ও ওয়াইল্ড সেজের স্বাদও নিতে চাই। মা তুমি হয়তো জানো না যে আমি অনেক দিন ধরে পেয়ারা খাই না। যখন আমার বয়স ২৫ বছর তখন আমি শেষবারের মতো পেয়ারা খেয়েছি। মা তোমার কি মনে আছে যে আমি জামার আস্তিনে লুকিয়ে জারভর্তি মধু এনেছিলাম তোমায় উপহার দেয়ার জন্য।

মা আমার আদরের বোন বাসিমাহ, রুবা, খিতাম ও সায়েদাহকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাবে। এছাড়া আমার প্রিয় ভাইদেরকে বলবে আমি তাদের খুবই মিস করি।

( ইসরাইলের জেল থেকে পালানোর পর) আমি মুক্ত বাতাসে শ্বাস নিয়েছি মা। আমি দেখেছি এখানকার জীবন পরিবর্তিত হয়েছে। আমি অনেক সময় ধরে ফিলিস্তিনের পাহাড়গুলোতে চড়েছি। এছাড়া আমি ও আমার সাথীরা প্রশস্ত উপত্যকার মধ্য দিয়ে পথ চলেছি। আমি জানতাম যে আরাবা উপত্যকায়ই আমার বাড়ি। যা বিসান ভ্যালি ও নাসেরাহ অঞ্চলের মধ্যে ছোট্ট একটা এলাকা নিয়ে গঠিত। আল্লাহ আমার সকল বন্ধুদের শান্তিতে রাখুক এ কামনা করে চিঠি শেষ করছি।

তোমার ছেলে, মাহমুদ আল-আরদাহ

সূত্র : গাজা পোস্ট



আরো সংবাদ


করোনায় আরো ৫ জনের মৃত্যু ফুলেল শ্রদ্ধায় সিক্ত নাট্যজন মাহমুদ সাজ্জাদ শাস্তি পেলেন লিটন `দোষারোপের সংস্কৃতির ফলে মূল অপরাধীরা পার পেয়ে যায়' রাষ্ট্রীয়ভাবে মিলাদুন্নবী পালিত হওয়ায় রাষ্ট্রের মর্যাদা বৃদ্ধি পেয়েছে : চসিক মেয়র ভোটার তালিকায় মৃত অর্জুন হাইকোর্টের আদেশে জীবিত, করবেন নির্বাচন পশ্চিম তীরে ১৩৫৫ বাড়ি নির্মাণ করবে ইসরাইল দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত : প্রধানমন্ত্রী মানবসভ্যতার অবিচ্ছেদ্য অংশ হচ্ছে মিডিয়া : আবদুল্লাহ তাহের রবি’র শিক্ষার্থীদের চুল কাটার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি আমরা আন্তরিকভাবেই নয়া দিগন্তের শুভাকাঙ্ক্ষী : মির্জা ফখরুল

সকল