২৮ অক্টোবর ২০২১
`

মাকে আবেগঘন চিঠি ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনির

ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনি নাগরিক মাহমুদ আল-আরদাহ ও তার মা - ছবি : সংগৃহীত

ইসরাইলের কারাগারে বন্দী ফিলিস্তিনের নাগরিক মাহমুদ আল-আরদাহ তার মাকে এক আবেগঘন চিঠি লিখেছেন। শুক্রবার তিনি ফিলিস্তিনি কারাবন্দীদের আইনজীবী রাসলান মাহাজনার মাধ্যমে তার মাকে এ চিঠিটি পাঠান।

ওই চিঠিতে সালাম ও সম্ভাষণের পর তিনি তার মাকে বলেছেন, মা আমি চেষ্টা করেছি তোমার কাছে আসতে এবং তোমাকে জড়িয়ে ধরতে। কিন্তু, আল্লাহ আমাদের ভাগ্য অন্যভাবে লিখেছেন। এ জীবনে আর তোমার সাথে দেখা হচ্ছে না ।

মা তুমি আমার হৃদয়ে ও চিন্তায় আছ। অতীতের মতো ডুমুর, ক্যাকটাস ফল ও ডালিম খেতে খেতে আবারো আমি তোমার দিকে তাকিয়ে থাকতে চাই। তোমার পাশে বসে আমি সুমাক ও ওয়াইল্ড সেজের স্বাদও নিতে চাই। মা তুমি হয়তো জানো না যে আমি অনেক দিন ধরে পেয়ারা খাই না। যখন আমার বয়স ২৫ বছর তখন আমি শেষবারের মতো পেয়ারা খেয়েছি। মা তোমার কি মনে আছে যে আমি জামার আস্তিনে লুকিয়ে জারভর্তি মধু এনেছিলাম তোমায় উপহার দেয়ার জন্য।

মা আমার আদরের বোন বাসিমাহ, রুবা, খিতাম ও সায়েদাহকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাবে। এছাড়া আমার প্রিয় ভাইদেরকে বলবে আমি তাদের খুবই মিস করি।

( ইসরাইলের জেল থেকে পালানোর পর) আমি মুক্ত বাতাসে শ্বাস নিয়েছি মা। আমি দেখেছি এখানকার জীবন পরিবর্তিত হয়েছে। আমি অনেক সময় ধরে ফিলিস্তিনের পাহাড়গুলোতে চড়েছি। এছাড়া আমি ও আমার সাথীরা প্রশস্ত উপত্যকার মধ্য দিয়ে পথ চলেছি। আমি জানতাম যে আরাবা উপত্যকায়ই আমার বাড়ি। যা বিসান ভ্যালি ও নাসেরাহ অঞ্চলের মধ্যে ছোট্ট একটা এলাকা নিয়ে গঠিত। আল্লাহ আমার সকল বন্ধুদের শান্তিতে রাখুক এ কামনা করে চিঠি শেষ করছি।

তোমার ছেলে, মাহমুদ আল-আরদাহ

সূত্র : গাজা পোস্ট



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)