২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাকে আবেগঘন চিঠি ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনির

ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনি নাগরিক মাহমুদ আল-আরদাহ ও তার মা - ছবি : সংগৃহীত

ইসরাইলের কারাগারে বন্দী ফিলিস্তিনের নাগরিক মাহমুদ আল-আরদাহ তার মাকে এক আবেগঘন চিঠি লিখেছেন। শুক্রবার তিনি ফিলিস্তিনি কারাবন্দীদের আইনজীবী রাসলান মাহাজনার মাধ্যমে তার মাকে এ চিঠিটি পাঠান।

ওই চিঠিতে সালাম ও সম্ভাষণের পর তিনি তার মাকে বলেছেন, মা আমি চেষ্টা করেছি তোমার কাছে আসতে এবং তোমাকে জড়িয়ে ধরতে। কিন্তু, আল্লাহ আমাদের ভাগ্য অন্যভাবে লিখেছেন। এ জীবনে আর তোমার সাথে দেখা হচ্ছে না ।

মা তুমি আমার হৃদয়ে ও চিন্তায় আছ। অতীতের মতো ডুমুর, ক্যাকটাস ফল ও ডালিম খেতে খেতে আবারো আমি তোমার দিকে তাকিয়ে থাকতে চাই। তোমার পাশে বসে আমি সুমাক ও ওয়াইল্ড সেজের স্বাদও নিতে চাই। মা তুমি হয়তো জানো না যে আমি অনেক দিন ধরে পেয়ারা খাই না। যখন আমার বয়স ২৫ বছর তখন আমি শেষবারের মতো পেয়ারা খেয়েছি। মা তোমার কি মনে আছে যে আমি জামার আস্তিনে লুকিয়ে জারভর্তি মধু এনেছিলাম তোমায় উপহার দেয়ার জন্য।

মা আমার আদরের বোন বাসিমাহ, রুবা, খিতাম ও সায়েদাহকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাবে। এছাড়া আমার প্রিয় ভাইদেরকে বলবে আমি তাদের খুবই মিস করি।

( ইসরাইলের জেল থেকে পালানোর পর) আমি মুক্ত বাতাসে শ্বাস নিয়েছি মা। আমি দেখেছি এখানকার জীবন পরিবর্তিত হয়েছে। আমি অনেক সময় ধরে ফিলিস্তিনের পাহাড়গুলোতে চড়েছি। এছাড়া আমি ও আমার সাথীরা প্রশস্ত উপত্যকার মধ্য দিয়ে পথ চলেছি। আমি জানতাম যে আরাবা উপত্যকায়ই আমার বাড়ি। যা বিসান ভ্যালি ও নাসেরাহ অঞ্চলের মধ্যে ছোট্ট একটা এলাকা নিয়ে গঠিত। আল্লাহ আমার সকল বন্ধুদের শান্তিতে রাখুক এ কামনা করে চিঠি শেষ করছি।

তোমার ছেলে, মাহমুদ আল-আরদাহ

সূত্র : গাজা পোস্ট


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল