২৮ সেপ্টেম্বর ২০২১
`

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র চান না ইসরাইলের প্রধানমন্ত্রী বেনেট

ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট - ছবি : সংগৃহীত

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র চান না বলে জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। বেনেট বলেছেন, তিনি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের বিরোধী। এছাড়া ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথেও আলোচনা করতে চান না বলে জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী। বুধবার তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক এমন সংবাদ প্রকাশ করেছে।

মঙ্গলবার ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট দেশটির কান নিউজকে বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হবে একটি মারাত্মক ভুল সিদ্ধান্ত। এছাড়া তিনি ইসরাইলের বিভিন্ন জাতীয় ইস্যু ও তার উন্নয়ন সম্পর্কে বলেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বলেছেন যে তিনি ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথেও কোনো আলোচনা চান না। এর কারণ হিসেবে তিনি বলেন, মাহমুদ আব্বাসের ফিলিস্তিন কর্তৃপক্ষ হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতের মাধ্যমে ইসরাইলের সেনা ও কমান্ডারদের বিরুদ্ধে মামলা করেছে। এছাড়া ইসরাইলের সাথে যুদ্ধে মৃত ও আটক ফিলিস্তিনিদের আত্মীয়-স্বজনদের অর্থ সাহায্য করছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

ইসরাইলের দৈনিক পত্রিকা ইয়েদিওথ অহরনোথকে দেয়া সাক্ষাৎকারে তিনি যুক্তি দিয়ে বলেন, একসময় পুরো জেরুসালেমই ছিল ইসরাইলের রাজধানী।

যদিও ফিলিস্তিনিরা পূর্ব জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। কিন্তু, ফিলিস্তিনিদের এ দাবিকে ইসরাইলি প্রশাসন প্রত্যাখ্যান করেছে। ইসরাইলি কর্তৃপক্ষ পুরো জেরুসালেম শহরকেই তাদের রাজধানী দাবি করে থাকে।

সূত্র : ইয়েনি শাফাক



আরো সংবাদ