২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

আবারো পিছু হটল ইয়েমেনের সরকারি বাহিনী

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ইয়েমেনের সরকারি বাহিনী - ছবি : সংগৃহীত

আবারো মারিব শহরের পার্শ্ববর্তী রাহাবাহ জেলা থেকে পিছু হটেছে ইয়েমেনের সরকারি বাহিনী। বেশ কয়েকবার পিছু হটার পর ওই রাহাবাহ জেলার দখল নিয়েছে হাউছি যোদ্ধারা। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে কাতারের গণমাধ্যম আল-জাজিরা।

বেশ কয়েকবার পিছু হটার পর হাউছি যোদ্ধারা ইয়েমেনের মারিব শহরের পার্শ্ববর্তী গুরুত্বপূর্ণ জেলা রাহাবাহর দখল নিয়ে নিয়েছে। উত্তর ইয়েমেনে সরকারি বাহিনীর সর্বশেষ শক্তিশালী ঘাঁটি হলো এ মারিব শহর। এ শহরটি দখল করার জন্য হাউছি যোদ্ধারা সেপ্টম্বর মাসের শুরু থেকেই আক্রমণাত্মক নীতি নিয়েছিল। এ রাহাবাহ জেলাটি হাউছি কর্তৃপক্ষের দখলে থাকা ইয়েমেনের রাজধানী সানার পূর্বাঞ্চলে অবস্থিত। এ জেলার দখল নিয়ে সেপ্টম্বর মাসের ৮ তারিখে যে যুদ্ধ সংঘটিত হয় তাতে দু’পক্ষের ৬৫ যোদ্ধা নিহত হয়েছেন। এ সময় মারিব শহরের পার্শ্ববর্তী রাহাবাহ জেলা থেকে আবারো পিছু হটে ইয়েমেনের সরকারি বাহিনী। এর আগে ২০২০ সালের সেপ্টম্বরে এ শহরের দখল নিয়েছিল হাউছি যোদ্ধরা।

অপরদিকে হাউছি কর্তৃপক্ষ ও ইয়েমেনের সরকারি বাহিনীর মধ্যকার এ যুদ্ধে বেসামরিক নাগরিকরা বিপদে পড়েছেন। এ বিষয়ে দ্যা সানা সেন্টার ফর স্ট্রাটেজিক স্টাডিজের মাহদি বালগাইথ বলেন, অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষগুলো ভীষণ দুরাবস্থার মধ্যে আছে। অনেক ইয়েমেনি পরিবার এখন খোলা আকাশের নিচে অবস্থান করছে। তাদের এখন মৌলিক সাহায্য দরকার, যেমন : আশ্রয়, খাদ্য, পানি ও শিক্ষা।

ইয়েমেনের সরকারি বাহিনীর পিছু হটার বিষয়ে মাহদি বালগাইথ বলেন, ইয়েমেনের সরকারি বাহিনী ও তাদের মিত্ররা অসংগঠিত ছিল। তাদের সামরিক প্রস্তুতিও ছিল না। অপরদিকে হাউছি যোদ্ধরা ছিল সুসংগঠিত ও সামরিক দিক দিয়ে শক্তিশালী।

সূত্র : আল-জাজিরা



আরো সংবাদ


স্বামীর ঘরে ফিরতে কবিরাজের কাছে গিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার ইলিশের ২৩ টনের প্রথম চালান বেনাপোল দিয়ে ভারতে রফতানি সাফের জন্য দল ঘোষণা করল বাফুফে বিশ্ব নেতৃত্বকে তালেবানের সাথে সম্পর্ক রাখতে বলল কাতার চীন এ বছর বিশ্বকে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন দেবে : শি জিনপিং ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন বিদায় তিকি-তাকা, বিদায় বার্সেলোনারও? হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দিবে বলে আশাবাদী বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী আফগান ইস্যুতে বাতিল সার্ক বৈঠক

সকল