২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটেন-যুক্তরাষ্ট্রের হুমকির জবাবে যা বলছে ইরান

এই তেলের ট্যাঙ্কারেই ড্রোন হামলা হয়। - ছবি : সংগৃহীত

তেলের ট্যাঙ্কারে ড্রোন হানা নিয়ে ইরানকে হুমকি দিলো যুক্তরাজ্য। কঠোর মনোভাব দেখিয়েছে আমেরিকাও। তবে কোনো আঘাত এলে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে ইরান।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘ইরানকে এর ফল ভোগ করতে হবে।’ আর আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বলেছেন, ‘এই ড্রোন হামলা হলো পানিপথ ব্যবহার ও বাণিজ্য সংক্রান্ত স্বাধীনতার উপর সরাসরি আঘাত। এর প্রতিক্রিয়া যৌথভাবেই দেয়া হবে।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগে জানিয়েছিল, তারা ওই ড্রোন হামলার পিছনে নেই। এই হুমকির পরে তারা জানায়, ইরানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিলে তেহরানও প্রত্যাঘাত করবে।

এখনো পর্যন্ত যা জানা গেছে
এই তেলের ট্যাঙ্কারটি ম্যানেজ করে ইসরাইলি কোম্পানি জোডিয়াক মেরিটাইম। গত বৃহস্পতিবার এই তেলের ট্যাঙ্কারে ড্রোন হানা হয়। তার ফলে দুইজন মারা গেছেন। মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, ড্রোন হামলার ফলেই যে দুজনের মৃত্যু হয়েছে, তা নিয়ে কোনো সংশয় নেই। যে দুজনের মৃত্যু হয়ছে, তার মধ্যে একজন যুক্তরাজ্যের এবং অপরজন রোমানিয়ার।

আমেরিকা, ইসরাইল ও যুক্তরাজ্য জানিয়েছে, এই ড্রোন হানার জন্য ইরান দায়ী। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় লন্ডনে ইরানের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছিল। তেহরানে ব্রিটিশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ারকে ডেকে পাঠায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। রোমানিয়ার রাষ্ট্রদূতকেও ডেকে পাঠানো হয়। তাদের জানিয়ে দেয়া হয়, ইরানের বিরুদ্ধে তারা মিথ্যা প্রচার করছে।

আক্রমণ নিয়ে মন্তব্য
ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন বলেছেন, ইরান যা করেছে, তার ফল ভোগ করতে হবে। এই আক্রমণ কোনোভাবেই মেনে নেয়া যায় না। জনসন জানিয়েছেন, ড্রোন হানায় একজন ব্রিটিশ নাগরিক মারা গেছেন। ইরান এবং অন্য সব দেশ যেন বিশ্বের সর্বত্র পানিপথ ব্যবহারের স্বাধীনতার বিষয়টি মাথায় রাখে।

ওয়াশিংটনে ব্লিংকেন বলেছেন, ইরান যে এই হামলা করেছে, সে ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী। তারা বিস্ফোরক ভর্তি ড্রোন ব্যবহার করেছিল। এই আক্রমণের কোনো কারণ নেই। এটা একেবারেই দায়িত্বজ্ঞানহীন আচরণ।

ব্লিংকেন জানিয়েছেন, আমরা যুক্তরাজ্য, ইসরাইল, রোমানিয়ার সাথে যোগাযোগ রাখছি। ঘটনার যে প্রতিক্রিয়া হবে, সেটা যৌথই হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, কোনো মিসঅ্যাডভেঞ্চার হলে ইরানও নিজের সুরক্ষা ও জাতীয় স্বার্থে দ্রুত ও কড়া ব্যবস্থা নেবে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল