২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলি সৈন্য থেকে রাইফেল নিয়ে ফিলিস্তিনিদের গুলি

রাইফেল হাতে ইহুদি বসতিস্থাপনকারী - ছবি : সংগৃহীত

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরে ইসরাইলি সৈন্যের কাছ থেকে রাইফেল নিয়ে এক ইহুদি বসতি স্থাপনকারীর গুলি করার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সোমবার ইসরাইলি মানবাধিকার সংস্থা বাইত সালাম তাদের সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মে এই ভিডিও ছাড়ে।

গত ২৬ জুন এই ভিডিও ধারণ করা হয় বলে ভিডিওর শুরুতে বলা হয়।

হেবরনের কাছাকাছি আল-তুয়ানি গ্রামে ধারণ করা ওই ভিডিও চিত্রে দেখা যায়, সামরিক জিপে করে ওই বসতি স্থাপনকারী ছুটে আসেন এবং জিপ থেকে নেমেই ফিলিস্তিনিদের লক্ষ্য করে গুলি ছুঁড়তে থাকেন।

ইসরাইলি সংবাদপত্র হারেৎজ রোববার প্রত্যক্ষদর্শী ফিলিস্তিনিদের বরাত দিয়ে জানিয়েছে, একজন ইসরাইলি সৈন্য ওই অবৈধ বসতি স্থাপনকারী ইহুদিকে তার রাইফেল দিয়েছিল গুলি করার জন্য।

গুলিবর্ষণের সময় সেখানকার একটি বাড়ির ছাদে অবস্থানকারী এক ফিলিস্তিনি জানান, 'ইসরাইলি সৈন্য তার এম-১৬ রাইফেল দেয় এবং সামরিক জিপের পাঁচ থেকে ১০ মিটার দূরে দাঁড়িয়েছিল। সে সময় আমার সাথে আরো দশটি শিশু ছিল। আমরা সবাই ভয় পেয়েছিলাম। অবৈধ বসতি স্থাপনকারী ইহুদি শূন্যে গুলি ছোঁড়েনি, সে আমাদের দিকে গুলি ছুঁড়েছে।'

ইসরাইলি সামরিক বাহিনী নিশ্চিত করে জানিয়েছে, ওই বসতি স্থাপনকারী ইসরাইলি একজন সৈন্যের কাছ থেকে রাইফেল নিয়েছিলেন। তবে তিনি ফাঁকা গুলি করছিলেন।

ভিডিওতে আরো দেখা যায়, ইসরাইলি সৈন্যদের উপস্থিতিতেই ইহুদি বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনিদের গাছপালা ধ্বংস করছে।

১৯৬৭ সালের ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধে জেরুসালেমসহ ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীর দখল করে ইসরাইলি বাহিনী।

সূত্র : পার্স টুডে


আরো সংবাদ



premium cement