২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

ভ্যাকসিন ছাড়া দেশের বাইরে যেতে পারবেন না সৌদি নাগরিকরা

রিয়াদ শহর - ছবি : সংগৃহীত

সৌদি আরব জানিয়েছে যে ভ্যাকসিন না নিলে দেশের বাইরে যেতে পারবেন না দেশটির নাগরিকরা। বুধবার সৌদি আরবের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (জিএসিএ) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগস্টের ৯ তারিখ থেকে যারা সম্পূর্ণ টিকা নিয়েছেন শুধু তারাই দেশের বাইরে ভ্রমণ করতে যেতে পারবেন।

সৌদি আরবে সরকারি ও ব্যক্তিগত বিমানসংস্থাসহ আরো যে সকল এয়ারলাইনস তাদের কার্যক্রম পরিচালনা করে, তাদের সবাইকে এ নির্দেশনা মোতাবেক চলতে বলা হয়েছে।

নতুন করে সংশোধিত ওই ভ্রমণ নির্দেশনা দেয়া হয়েছে ওই সব নাগরিককে লক্ষ্য করে যারা আন্তর্জাতিক এয়ারলাইনসে করে সৌদি আরবের বাইরে যেতে চান। সৌদি আরবের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ বিষয়ে বলেছে যে সকল নাগরিক দেশটির ওষুধ প্রশাসনের স্বীকৃত করোনা ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন তারা বাইরের দেশগুলোতে ভ্রমণ করতে পারবেন।

তবে শিশুদের ছাড় দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ১২ বছরে নিচের শিশুরা সৌদি আরবের বাইরে যেতে পারবে, তবে এ ক্ষেত্রে তাদেরকে দেশটির কেন্দ্রীয় ব্যাংকে স্বাস্থ্যবীমা করতে হবে। এ স্বাস্থ্যবীমার মাধ্যমে সৌদি আরবের বাইরে করোনা আক্রান্ত হলে চিকিৎসার ব্যবস্থা করা হবে।

এছাড়া যারা ছয় মাস আগে করোনা আক্রান্ত হয়েছেন বা যারা করোনায় আক্রান্ত হয়েছেন আবার এক ডোজ টিকাও নিয়েছেন তাদেরকেও সৌদি আরবের বাইরে যাওয়ার অনুমতি দেয়া হচ্ছে। তবে সৌদি আরবের বাইরে যে সকল দেশে করোনার তীব্র সংক্রমণ দেখা গেছে ওই সকল দেশে যাওয়ার জন্য স্বাস্থ্যবীমা করতে হবে।

মঙ্গলবার সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, যে সকল সৌদি নাগরিক করোনায় বিপর্যস্ত দেশগুলোতে যেতে চান তাদের ওপর তিন বছরের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, যারা এ সরকারি নিষেধাজ্ঞা অমান্য করবে তাদেরকে দোষী সাব্যস্ত করা হবে এবং তাদের ওপর বিপুল জরিমানা চাপিয়ে দেয়া হবে।

সূত্র : গালফ নিউজ



আরো সংবাদ


খেলাপিদের বিশেষ সুবিধা আরো এক বছর চায় বিজিএমইএ মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান সাবমেরিন ইস্যু : ‘ক্রুদ্ধ’ ম্যাক্রঁ কি বেশি ঝুঁকি নিয়ে ফেললেন? গাড়িচালক মালেকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দুদকের আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হার এড়ালো বার্সেলোনা অবৈধ সম্পদ অর্জনের মামলায় নিজেকে নির্দোষ দাবি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর স্বাস্থ্যের ২৮৩৯ পদে নিয়োগপ্রক্রিয়া বাতিল দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে আপস করা যাবে না: বিএনপি

সকল