২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

সিরিয়ার সরকারের বিরুদ্ধে প্রথম নিষেধাজ্ঞা দিল বাইডেন প্রশাসন

সিরিয়ার সরকারি ভবনে উড়ন্ত পতাকা - ছবি : সংগৃহীত

মানবাধিকার লঙ্ঘনের দায়ে সিরিয়ায় সরকারের বিরুদ্ধে প্রথমবারের মতো নিষেধাজ্ঞা দিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বের মার্কিন প্রশাসন। বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই খবর জানানো হয়।

নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্র সিরিয়ার গোয়েন্দা দফতর ও সামরিক গোয়েন্দা বিভাগের পরিচালিত আটটি কারাগারের ওপর নিষেধাজ্ঞা দেয়। একইসাথে কারাগারগুলো পরিচালনার সাথে জড়িত পাঁচ কর্মকর্তাকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিশেষ সিজার সিরিয়া সিভিলিয়ান প্রটেকশন অ্যাক্টের আওতায় এই নিষেধাজ্ঞায় বাণিজ্য ও নির্মাণ কাজের জন্য বর্হিবিশ্ব থেকে কোনো সুযোগ পাবে না সিরীয় সরকার।

অপরদিকে সিরিয়ার দুই সশস্ত্র সংগঠন ও দুই সামরিক নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, 'যুক্তরাষ্ট্রের মানবাধিকারের প্রতি সম্মান বজায়ের অঙ্গীকার ও সিরীয়দের প্রতি সহিংসতার জবাবদিহিতা আদায়ের গুরুত্ব প্রকাশ করেছে এই পদক্ষেপ।'

সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটের বরাত দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে দেশটির মোট এক লাখ ৩০ হাজার নাগরিককে সরকার গুম বা বন্দী করেছে। অপরদিকে ১৪ হাজারের বেশি বন্দী কারাগারে সরকারি কর্মকর্তাদের হাতে নির্যাতনে প্রাণ হারিয়েছেন। সিরীয় সরকারের নিয়ন্ত্রণাধীণ কারাগারগুলোতে এই নিপীড়ন ও হত্যার ঘটনায় কারাগারগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

অপরদিকে সরকারপন্থী সারাইয়া আল-আরিন ও সরকারবিরোধী আহরার আল-শারকিয়ার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সূত্র : মিডল ইস্ট আই



আরো সংবাদ


খেলাপিদের বিশেষ সুবিধা আরো এক বছর চায় বিজিএমইএ মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান সাবমেরিন ইস্যু : ‘ক্রুদ্ধ’ ম্যাক্রঁ কি বেশি ঝুঁকি নিয়ে ফেললেন? গাড়িচালক মালেকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দুদকের আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হার এড়ালো বার্সেলোনা অবৈধ সম্পদ অর্জনের মামলায় নিজেকে নির্দোষ দাবি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর স্বাস্থ্যের ২৮৩৯ পদে নিয়োগপ্রক্রিয়া বাতিল দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে আপস করা যাবে না: বিএনপি

সকল