২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

আন্তর্জাতিক চাপে ভীত বেনেট, শেখ জাররাহতে উচ্ছেদ স্থগিত হচ্ছে


আন্তর্জাতিক বিরোধীতার কারণে ভীত সন্ত্রস্ত হয়ে শেখ জাররাহতে উচ্ছেদ অভিযান স্থগিত করতে যাচ্ছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। মঙ্গলবার বেনেটের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে ইসরাইলি গণমাধ্যমগুলো।

ইসরাইলি প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যম ‘টাইমস অব ইসরাইল’ বলেছে, নাফতালি বেনেট প্রতাশা করছেন যেন শেখ জাররাহ বসতিতে উচ্ছেদ অভিযান স্থগিত থাকে। কারণ, তীব্র আন্তর্জাতিক বিরোধীতার ভয়ে আছেন ইসরাইলি এ প্রধানমন্ত্রী ।

আগামী সোমবার ইসরাইলের সুপ্রিম কোর্ট শেখ জাররাহ থেকে চার ফিলিস্তিনি পরিবার উচ্ছেদ হবে কিনা তার ওপর সিদ্ধান্ত জানাবে।

ইসরাইলি প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রটি বলেছে যে নাফতালি বেনেট চান কোর্টের অধিবেশন দেরিতে শুরু হোক। শুধু তাই নয়, সরকার চাচ্ছে আরো ছয় মাসের জন্য আদালতের অধিবেশন শুরু না হোক।

নাফতালি বেনেট ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। তাই তিনি চান না যে যুক্তরাষ্ট্রে তার এ নির্ধারিত সফরের সময় শেখ জাররাহর উচ্ছেদ অভিযান নিয়ে কোনো সমস্যা হোক। কারণ, তার সফরের সময় শেখ জাররাহতে উচ্ছেদ অভিযান হলে মার্কিন সরকার এর বিরোধীতা করবে।

এছাড়া তার ওই পরিকল্পনার আরো একটি দিক হলো, তিনি চান গাজায় ইসরাইল-ফিলিস্তিনের যুদ্ধ নিয়ে হামাসের দাবি খণ্ডন করতে। কারণ, হামাস দাবি করে যে শেখ জাররাহ থেকে ফিলিস্তিনি পরিবারগুলোকে উচ্ছেদ ও আল-আকসা মসজিদে ইসরাইলের অনবরত সহিংস অভিযান চলানোর কারণেই ওই যুদ্ধ হয়েছে। কারণ, ইসরাইলের আচরণে ক্ষিপ্ত হয়ে হামাস ও অন্যান্য ফিলিস্তিনি প্রতিরোধ সংস্থাগুলো ওই যুদ্ধ করতে বাধ্য হয়।

জেরুসালেম পোস্ট বলছে, ইসরাইলি কোর্ট শেখ জাররাহতে উচ্ছেদ অভিযান নিয়ে কোনো রায় দিলে আন্তর্জাতিকভাবে তীব্র প্রতিক্রিয়ার সম্মুখীন হতে হবে। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এ বিষয়টাকে এমনভাবে দেখবে যে ইসরাইল শেখ জাররাহর ফিলিস্তিনিদের জীবন অতিষ্ট করে তুলেছে।

সূত্র : মিডলইস্ট মনিটর



আরো সংবাদ


খেলাপিদের বিশেষ সুবিধা আরো এক বছর চায় বিজিএমইএ মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান সাবমেরিন ইস্যু : ‘ক্রুদ্ধ’ ম্যাক্রঁ কি বেশি ঝুঁকি নিয়ে ফেললেন? গাড়িচালক মালেকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দুদকের আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হার এড়ালো বার্সেলোনা অবৈধ সম্পদ অর্জনের মামলায় নিজেকে নির্দোষ দাবি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর স্বাস্থ্যের ২৮৩৯ পদে নিয়োগপ্রক্রিয়া বাতিল দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে আপস করা যাবে না: বিএনপি

সকল