২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ফিলিস্তিনিদেরকে নিজেদের ঘর-বাড়ি ভাঙতে বাধ্য করছে ইসরাইল

ফিলিস্তিনিদেরকে নিজেদের ঘর-বাড়ি ভাঙতে বাধ্য করছে ইসরাইল
নিজের বাড়ি ভাঙছেন এক ফিলিস্তিনি - ছবি : সংগৃহীত

পূর্ব জেরুসালেমের ফিলিস্তিনিদেরকে নিজেদের ঘর-বাড়ি ভাঙতে বাধ্য করছে ইসরাইলি কর্তৃপক্ষ। যদি তারা নিজেদের ঘর-বাড়ি না ভাঙেন, তাহলে তাদের ঘর-বাড়ি ইসরাইল কর্তৃপক্ষই ভেঙে ফেলবেন আর ফিলিস্তিনিদের ওপর অতিরিক্ত জরিমানা ধার্য করা হবে।

সাম্প্রতিক সময়ে এমনই সংবাদ প্রকাশ করেছে একটি ফিলিস্তিনি গণমাধ্যম। ওই ফিলিস্তিনি গণমাধ্যমের প্রতিবেদনে এক ফিলিস্তিনির দুর্ভোগের চিত্র তুলে ধরে হয়েছে।

ফিলিস্তিনি গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, পূর্ব জেরুসালেমের অনেক ফিলিস্তিনির মতো এক ফিলিস্তিনিকে আদেশ দেয়া হয়েছে তার বাড়ি ভাঙার। তিনি পূর্ব জেরুসালেম শহরের জাবাল আল-মুকাব্বের এলাকায় বাস করেন। তাকে বলা হচ্ছে যে, যদি তিনি স্বেচ্ছায় তার বাড়ি না ভাঙেন, তবে তাকে জরিমানা ও অতিরিক্ত টাকা দিতে হবে। ওই ফিলিস্তিনিকে তার নিজের বাড়ি ভাঙতে বলা হচ্ছে এ অজুহাতে যে, তিনি অনুমতি ছাড়া এ বাড়ি নির্মাণ করেছেন।

আলি খলিল শাকিরাত নামের ওই ফিলিস্তিনি এক গণমাধ্যমকে বলেন, ইসরাইলের সিটি করপোরেশন কর্তৃপক্ষ আমাকে বাড়ি ভাঙ্গার নির্দেশ-পত্র দিয়ে বলেন যে, আপনি নিজের বাড়ি নিজেই ভেঙে ফেলেন। ইসরাইলি কর্তৃপক্ষ যদি আপানার বাড়ি ভাঙে তাহলে আপনাকে অতিরিক্ত টাকা দিতে হবে আবার জরিমানাও করা হবে।

তিনি আরো বলেন, অতিরিক্ত খরচ ও জরিমানার ভয়ে তিনি তার ৭০ স্কয়ারফিটের বাড়িটি ভাঙা শুরু করেছেন। এ বাড়িতে তিনি তার স্ত্রীকে নিয়ে থাকতেন। এ বাড়িতে তার আসবাবপত্রও আছে।

ইসরাইল অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেম এলাকায় ফিলিস্তিনিদেরকে সহজে বাড়ি নির্মাণ বা সম্প্রসারণের কাজ করতে দেয়া হয় না। এর মাধ্যমে ফিলিস্তিনিদের সংখ্যা নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হয়। একইসাথে ফিলিস্তিনিদের বাড়ি ও জমি ছিনিয়ে নিয়ে তাদের জমিতে অবৈধভাবে ইসরাইলি ইহুদিদের বাড়ি করতে দেয়া হয়। এভাবে ফিলিস্তিনিদের বাড়ি ও জমি দখল করে অবৈধ ইহুদি বসতি নির্মাণ আন্তর্জাতিক আইন ও নীতির বিরোধী।

সূত্র : ওয়াফা নিউজ এজেন্সি


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা

সকল