২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

তেল রফতানির বিকল্প পাইপলাইন উদ্বোধন ইরানে

তেল রফতানির বিকল্প পাইপলাইন উদ্বোধন ইরানে - ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বৃহস্পতিবার ৫৩ হাজার বিলিয়ন তুমান অর্থ ব্যয়ে নির্মিত একটি বিশাল তেল পাইপলাইন প্রকল্প উদ্বোধন করেছেন। পারস্য উপসাগর ও হরমুজ প্রণালী এড়িয়ে অপরিশোধিত তেল রফতানি করার জন্য এই পাইপলাইন উদ্বোধন করা হয়েছে।

এই পাইপলাইনের মাধ্যমে হরমুজগান প্রদেশের গুরেহ অঞ্চল থেকে ওমান সাগর তীরবর্তী জাস্ক বন্দর পর্যন্ত প্রতিদিন প্রায় ১০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল পাঠানো যাবে। ইরানের খার্গ দ্বীপের টার্মিনাল থেকে তেলের একটা বড় অংশ এখন ওমান সাগরের এই টার্মিনাল দিয়ে রফতানি হবে।

প্রেসিডেন্ট হাসান রুহানি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বিশাল প্রকল্প উদ্বোধন করে বলেন, যারা নিষেধাজ্ঞা দিয়ে ইরানের উন্নয়ন আটকে রাখতে চেয়েছিল এই প্রকল্প বাস্তবায়ন করে তাদের সকল ষড়যন্ত্রের জবাব দেয়া হয়েছে।

তিনি এ পাইপলাইন প্রকল্পের উদ্বোধনকে ইরানের ইতিহাসের অন্যতম স্মরণীয় ঘটনা হিসেবে উল্লেখ করে বলেন, যতই দিন যাবে ততই এ প্রকল্পের গুরুত্ব সবাই উপলব্ধি করবে।

ইরানের তেল খাতের ওপর আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন, আমেরিকা দুই ক্ষেত্রে আমাদের বিরুদ্ধে যুদ্ধে নেমেছে। এর একটি ইরানের তেল রফতানি খাত এবং অন্যটি ইরানের পণ্য আমদানি খাত। কিন্তু এর কোনো লক্ষ্যই তারা অর্জন করতে পারেনি।

গুরেহ-জাস্ক প্রকল্প হচ্ছে ইরানের তেলশিল্পের সবচেয়ে বড় প্রকল্প। খার্গ দ্বীপে তেল পরিশোধনের জন্য হরমুজ প্রণালী দিয়ে ট্যাংকারে করে তেল পরিবহন করতে হয়। হরমুজ প্রণালী ব্যস্ততম রুট হওয়ায় তেল পৌঁছাতে কয়েক দিন সময় লেগে যায়।
সূত্র : পার্স টুডে


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল