২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টেলিফোনালাপে যা বললেন রুহানি ও এরদোগান

টেলিফোনালাপে যা বললেন রুহানি ও এরদোগান -

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরান ও তুরস্ক মুসলিম বিশ্বের দু’টি প্রভাবশালী দেশ হওয়ার কারণে আঞ্চলিক সঙ্কট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি বুধবার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন।

রুহানি বলেন, এ অঞ্চল এবং মুসলিম বিশ্বে ইরান ও তুরস্ক দু’টি বৃহৎ শক্তি; কাজেই আঞ্চলিক সমস্যাগুলোর সমাধানে এই দুই দেশের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে ইরান ও তুরস্কের মধ্যকার বিদ্যমান সম্পর্ক ও সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন। প্রেসিডেন্ট রুহানি পবিত্র ঈদুল আজহা উপলক্ষে তুরস্কের সরকার ও জনগণকে অভিনন্দন জানান।

টেলিফোনালাপে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানও ইরানকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলোতে ইরান ও তুরস্ক অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে। দু’দেশের মধ্যে সম্পর্ক শক্তিশালী করতে প্রেসিডেন্ট রুহানি গত আট বছর ব্যাপক প্রচেষ্টা চালিয়েছেন বলেও উল্লেখ করেন এরদোগান। তিনি সিরিয়া, ইরাক ও আফগানিস্তানের চলমান সঙ্কট নিরসনে তেহরান ও আঙ্কারার মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা কামনা করেন।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল