২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইরানে চালু বিয়েতে উৎসাহ দেয়ার ইসলামী অ্যাপ

ফোন চেক করছেন এক ইরানি নারী - ছবি : আলজাজিরা/এএফপি

তরুণদের বিয়েতে উৎসাহিত করতে ইরানে একটি ইসলামী ডেটিং অ্যাপ চালু করা হয়েছে। সোমবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সংবাদে এই তথ্য জানানো হয়।

সরকারি নিয়ন্ত্রণাধীন 'হামদাম' (সাথী) নামের এই অ্যাপটির সাহায্যে ব্যবহারকারীরা পছন্দের সাথীকে খুঁজতে ও বাছাই করতে পারবেন।

ইরানের সাইবারস্পেস পুলিশের প্রধান কর্নেল আলী মোহাম্মদ রাজাবি বলেন, ইরানে এই ধরনের এটিই একমাত্র অ্যাপ। বাকী চালু থাকা সবগুলোই অ্যাপই অবৈধভাবে চলছে।

ইরানের ইসলামী প্রচারণা সংস্থার নিয়ন্ত্রণাধীন তেবাইয়ান কালচারাল ইন্সটিটিউটের তত্ত্বাবধানে তৈরি এই অ্যাপটিতে 'কৃত্রিম বুদ্ধিমত্তার' (আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স) ব্যবহার করা হয়েছে। 'হামদামের' ওয়েবসাইটের তথ্য অনুসারে, 'সত্যিকার অবিবাহিত যারা স্থায়ীভাবে বিয়ে ও একমাত্র জীবনসঙ্গীর সন্ধান করছেন' তাদের সহায়তার জন্যই অ্যাপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হয়েছে।

তেবাইয়ান কালচারাল ইন্সটিটিউটের প্রধান কোমেইল খোজাস্তে অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে বলেন, ইরানের পারিবারিক মূল্যবোধ বর্হিশক্তির হুমকির মুখে রয়েছে।

তিনি বলেন, ইরানের শত্রুরা তাদের নিজস্ব ধারণা ইরানের ওপর চাপিয়ে দিতে চায়।

এই হুমকি উত্তরণ করে 'সুস্থ পরিবার' গঠনে অ্যাপটি সহায়তা করবে বলে বক্তব্যে জানান তিনি।

হামদামের ওয়েবসাইটের তথ্য অনুসারে, ব্যবহারকারীকে প্রথমেই নিজের পরিচয় নিশ্চিত করতে হবে এবং ব্যবহারের আগে তাকে 'সাইকোলজি টেস্ট' (মনস্তাত্বিক অবস্থা নিরীক্ষণ) দিতে হবে।

কোনো যুগলের মধ্যে সম্পর্ক ঠিক হওয়ার পর অ্যাপের এক সার্ভিস কনসালটেন্ট দুই জনের পরিবারকে পরিচয় করিয়ে দেবে। বিয়ের পর ওই দম্পতিকে চার বছর সঙ্গ দেবেন ওই কনসালটেন্ট কর্মকর্তা।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি

সকল