২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খ্রিস্টান মিশনারিকে ইহুদি কবরস্থান থেকে তুলে ফেলো : প্রধান ইহুদি ধর্মগুরু

ইহুদি কবরস্থান - ছবি সংগৃহীত

ছদ্মবেশী খ্রিস্টান মিশনারি নারীকে ইহুদি কবরস্থান থেকে তুলে ফেলতে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেছেন প্রধান ইহুদি ধর্মগুরু ডেভিড লাও।

ওই খ্রিস্টান ধর্মাবলম্বী নারী গোপনে মিশনারি (ধর্মপ্রচার) কার্যক্রম চালিয়েছিলেন, বর্তমানে তাকে ইহুদি কবরস্থানে সমাহিত করা হয়েছেন। ওই নারীর লাশ কবর থেকে তুলে ফেলতে ও অন্যস্থানে পুনরায় কবর দেয়ার জন্য প্রচেষ্টা চালাচ্ছেন ইহুদি ধর্মগুরু (রাব্বি) ডেভিড লাও।

এ ছদ্মবেশী খ্রিস্টান মিশনারি নারীকে একটি বহুতল ইহুদি কবরস্থানের চেম্বারে সমাহিত করা হয়েছে। তিনি এক ইহুদি নারীর কবরের ওপরে অবস্থিত একটি কবরে সমাহিত রয়েছেন। তাকে ইহুদি বলে মনে করা হতো।

ইহুদি আইনে এক ইহুদিকে অন্য কোনো ধর্মের মানুষের পাশে কবর দেয়াকে কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে। এদিকে ওই ছদ্মবেশী খ্রিস্টান মিশনারি নারীর স্বামী তাকে কবর থেকে তোলা ও পুনরায় কবর দেয়ার বিষয়টিকে অনুমোদন দিতে চাচ্ছেন না। এখন প্রশ্ন উঠেছে কিভাবে এ পরিস্থিতি সামলানো যায়।

আমান্ডা এলক নামের ওই নারী ছিলেন খ্রিস্টান প্রচারক ও মেসিয়ানিক (ইসাপন্থি) খ্রিস্টান মাইকেল এলকের স্ত্রী। তারা পাঁচ বছর ধরে জেরুসালেমের পার্শ্ববর্তী ফ্রেন্স হিল এলাকায় অতি-গোঁড়া ইহুদি হিসেবে অভিনয় করেন।

মাইকেল এলক অনলাইনে ইহুদি ধর্মগুরু হিসেবে কাজ করতেন। তিনি একজন রাব্বির (ইহুদি ধর্মগুরু) মতো অভিনয় করতেন। তিনি ইহুদি ধর্মের বিভিন্ন আচার-অনুষ্ঠান পরিচালনা করতেন এবং ইহুদি ধর্মগ্রন্থ পাঠ, লেখা ও চর্চা করতেন।

তার স্ত্রী আমান্ডা এলক এ বছরের ফেব্রুয়ারিতে মারা যান। তাদের মেয়ে একটি অতি-গোঁড়া ইহুদি স্কুলে পড়তেন। হঠাৎ এক ঘটনাচক্রে এ তথ্য প্রকাশ পায় যে মাইকেল এলক ও তার স্ত্রী ইহুদি নন, বরং তারা ছদ্মবেশী খ্রিস্টান ধর্মপ্রচারক।

আমান্ডা এলকের মৃত্যুর সময়েও স্বামী মাইকেল এলক তার ইহুদি ছদ্মবেশ বজায় রেখেছিলেন। তিনি তার স্ত্রী আমান্ডা এলকে জেরুসালেমের এক ইহুদি কবরস্থানে সমাহিত করেন। স্ত্রী আমান্ডা এলকে একটি বহুতল ইহুদি কবরস্থানের চেম্বারে সমাহিত করা হয়েছে। তার কবরের ওপর ও নিচে কবরের একাধিক সারি আছে।

ওই ইহুদি কবরস্থানের পরিচালকে দেয়া এক চিঠিতে ইহুদি ধর্মগুরু ডেভিড লাও আমান্ডা এলকের কবরের বিষয়ে একটি সমাধান দিয়েছেন বলে খবর প্রকাশ করা হয়েছে। ওই চিঠিতে ইহুদি ধর্মগুরু ডেভিড লাও একটি আদর্শ সমাধানের কথা বলেছেন। তিনি আমান্ডা এলকের লাশকে ইহুদি কবরস্থান থেকে তুলে অন্য ধর্মের কবরস্থানে সমাহিত করার কথা বলেছেন।

যদি এমনটা সম্ভব না হয় তা হলে অন্তত আমান্ডা এলকের কবরের চারপাশে একটি বেড়া নির্মাণের পরামর্শ দেন তিনি। যাতে করে আমান্ডাকে যেখানে কবর দেয়া হয়েছে তার সাথে অন্তত অন্য ইহুদি কবরগুলোর একটি দূরত্ব থাকে।

কিন্তু এ ব্যাপারটা এখনো পরিষ্কার নয় যে কিভাবে এটা সম্ভব। কারণ, আমান্ডকে এক ইহুদি নারীর সাথে একসাথে সমাহিত করা হয়েছে।

কয়েক বছর আগে রিজসন এলটিজিওন এলাকায় একই ধরনের ঘটনা ঘটেছিল। তখন ইসরাইলের হাইকোর্ট বলেছে, খ্রিস্টান ব্যক্তিকে তার কবর থেকে তোলা যাবে না যদিও তাকে ইহুদি কবরস্থানে সমাহিত করা হয়েছে।

এদিকে আরেক ইহুদি ধর্মগুরু সলোমো সোরাগা বিধান দিয়েছেন, যেহেতু ওই ছদ্মবেশী খ্রিস্টান মিশনারি নারীকে তার কবর থেকে তোলা যাবে না। তাই ওই বহুতল কবরে যত ইহুদি সমাহিত আছে তাদের লাশ কবর থেকে তুলে ফেলতে হবে এবং পুনরায় তাদেরকে ইহুদিদের পাশে সমাহিত করতে হবে।

আরেক প্রধান ইহুদি ধর্মগুরু ইটজহাক ইয়োসেফ ইহুদি ধর্মগুরু সলোমো সোরাগার এ বিধানকে বৈধ বলে মনে করছেন।

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement
তৃণমূল সংগঠন মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু

সকল