২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বন্দী বিনিময়ে মারওয়ান বারগুছিকে ছাড়িয়ে আনার অঙ্গীকার হামাসের

ইসরাইলি আদালতে মারওয়ান বারগুছি - ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের পলিটিক্যাল ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া অঙ্গীকার করেছেন, ইসরাইলের সাথে পরবর্তী বন্দী বিনিময়ে স্বাধীনতাকামী ফাতাহ দলের প্রবীণ নেতা মারওয়ান বারগুছিকে ইসরাইলি কারাগার থেকে মুক্তির বিষয়টি তাদের অগ্রাধিকারে থাকবে। সম্প্রতি মিসরের রাজধানী কায়রোতে দুই দলের নেতৃত্বের উপস্থিতিতে মারওয়ান বারগুছির স্ত্রী ফাদওয়া বারগুছির কাছে এমনই অঙ্গীকার করেছেন বলে সোমবার ফিলিস্তিনি সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়।

হামাসের এক সূত্র সংবাদমাধ্যম আল-মনিটরকে জানায়, ইসমাইল হানিয়া বারগুছির মুক্তিকে গুরুত্বপূর্ণ মনে করছেন। ফাদওয়া বারগুছিকে তিনি আশ্বস্ত করেছেন, ইসরাইলের সাথে পরবর্তী বন্দী বিনিময়ে মারওয়ান বারগুছির মুক্তির বিষয়টি তাদের চুক্তির শীর্ষে থাকবে।

নাম না জানানোর শর্তে ওই সূত্রটি আরো জানায়, ইসরাইলের সাথে বন্দী বিনিময়ের বিষয়ে মিসরীয় কর্মকর্তাদের সাথে ইসমাইল হানিয়া কথা বলেন। তবে মিসরীয় কর্মকর্তারা তাকে জানান, ইসরাইলিদের সাথে এই বিষয়ে কথা বলার সময় এখনো হয়নি।

তবে নাফতালি বেনেতের নেতৃত্বের নতুন জোট সরকার বন্দী বিনিময়ে যাবে কিনা, তা এখনো নিশ্চয়তা নেই।

হামাস দাবি করছে, ইসরাইলের চার সৈন্য এখন তাদের হাতে বন্দী আছে। এই সৈন্যরা ২০১৪ সালে গাজায় ইসরাইলের আগ্রাসনের সময় বন্দী হয়েছিল। ওই আগ্রাসনে গাজায় দুই হাজার দুই শ’র বেশি ফিলিস্তিনি নিহত ও আরো ১৭ হাজারের বেশি আহত হয়।

ইসরাইলি কারাগারে বর্তমানে পাঁচ হাজার তিন শ’ ফিলিস্তিনি বন্দী রয়েছেন।

৬২ বছর বয়সী মারওয়ান বারগুছিকে ফাতাহের বর্তমান প্রধান ৮৫ বছর বয়সী মাহমুদ আব্বাসের উত্তরসূরী বিবেচনা করা হচ্ছে। ২০০২ সালে দ্বিতীয় ইন্তেফাদার সময় গ্রেফতারের পর থেকে প্রায় ২০ বছর কারাগারে রয়েছেন তিনি।

সাম্প্রতিক এক জরিপে দেখা যায়, বর্তমানে প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারলে তার জয় লাভের প্রবল সম্ভাবনা রয়েছে।

সূত্র : ফিলিস্তিনি সংবাদপত্র


আরো সংবাদ



premium cement