২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

বাইডেনকে দেয়া খোলা চিঠিতে ফিলিস্তিনিদের অধিকার রক্ষার আহ্বান


বিশ্বের ৬৮০ জনেরও বেশি নেতা ও প্রভাবশালী ব্যক্তি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ফিলিস্তিনিদের অধিকার রক্ষার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞান, শিক্ষা, সিভিল সোসাইটি, ধর্মবিশ্বাস ও আরো বিভিন্ন ক্ষেত্রে কাজ করে সফল এ ব্যক্তিরা ফিলিস্তিনিদের বিষয়ে জো বাইডেনকে তার শপথ রক্ষার আবেদন করেন। এর আগে জো বাইডেন ফিলিস্তিনিদের মানবাধিকার রক্ষা করার শপথ করেছিলেন।

প্রকাশিত এ খোলা চিঠিতে তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে এমন ব্যবস্থা নিতে বলেন যাতে করে মানবাধিকার রক্ষাই যেন হয় মার্কিন পররাষ্ট্র নীতির মূল ভিত্তি।

এ চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছে বিভিন্ন ফিলিস্তিনি এনজিও, ক্রিশ্চিয়ান এইড, সাবেক আইরিশ প্রেসিডেন্ট মেরি রবিনসন, প্রবাসী ইসরাইলি শিক্ষাবিদ ইয়ান পাপ্পি, মার্কিন শিক্ষাবিদ নোয়াম চমস্কি, ইসরাইলের সাবেক অ্যাটর্নি মিচেল বেন-ওয়াইর ও ইসরাইলি নেসেটের (পার্লামেন্ট) সাবেক স্পিকার আভরাহাম বার্গ ও অন্যান্য ব্যক্তিরা।

ডানপন্থি ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের শপথ ও জি-৭ সম্মেলনের বিভিন্ন অঙ্গীকারের প্রেক্ষিতে এ চিঠি পাঠানো হয়েছে। গত সপ্তাহে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে গণতন্ত্র, স্বাধীনতা, সাম্য ও আইনের শাসন প্রতিষ্ঠা আর মানবাধিকার রক্ষা করাকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে ধরা হয়।

৭৫ দেশের এসব ব্যক্তি ও সংগঠন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আহ্বান জানান তিনি যেন ইসরাইলকে ফিলিস্তিনিদের বিভিন্ন অধিকার হরণের কারণে জবাবদিহিতার মুখোমুখি করেন, ফিলিস্তিনিদের অধিকার রক্ষার্থে আর তাদের ওপর করা অত্যাচার ও নিপীড়ন বন্ধে ইসরাইলকে কূটনীতিক চাপ দেন। এছাড়া ন্যায় ও জবাদিহিতার পরিপন্থি মার্কিন পররাষ্ট্র নীতিকে পরিবর্তনের আহ্বান জানান তারা।

সূত্র : ওয়াফা নিউজ এজেন্সি

দেখুন:


আরো সংবাদ


পাবনায় ভেট সোসাইটি’র কমিটি গঠন মার্কিন কংগ্রেসে ইসরাইলের আয়রন ডোমের জন্য ১ বিলিয়ন ডলারের বিল চীনের স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন ও চীন-মার্কিন বাণিজ্য বিরোধ পাংশায় মাছ ধরতে গিয়ে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার করোনার উপসর্গ নিয়ে স্কুল নয় : শিক্ষামন্ত্রী বাংলাদেশের বিপক্ষে লিড নিলো আফগানিস্তান ঈশ্বরগঞ্জে মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত শহীদুল্লাহ আটক ঈশ্বরদীতে দলীয় কাউন্সিল ঘিরে আওয়ামী লীগের দ্বন্দ্ব প্রকাশ্যে নোয়াখালীতে শিশু ধর্ষণের অভিযোগে অটোচালক গ্রেফতার প্রেসিডেন্ট পদে প্রার্থিতার জন্য সামরিক প্রধানের পদ ছাড়লেন হাফতার ইউনিয়ন ব্যাংকের ‘উধাও’ টাকা ভিভিআইপি গ্রাহকের কাছে!

সকল

ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪১)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩২)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৪)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭২)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)