২৪ জুলাই ২০২১
`

বাইডেনকে দেয়া খোলা চিঠিতে ফিলিস্তিনিদের অধিকার রক্ষার আহ্বান


বিশ্বের ৬৮০ জনেরও বেশি নেতা ও প্রভাবশালী ব্যক্তি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ফিলিস্তিনিদের অধিকার রক্ষার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞান, শিক্ষা, সিভিল সোসাইটি, ধর্মবিশ্বাস ও আরো বিভিন্ন ক্ষেত্রে কাজ করে সফল এ ব্যক্তিরা ফিলিস্তিনিদের বিষয়ে জো বাইডেনকে তার শপথ রক্ষার আবেদন করেন। এর আগে জো বাইডেন ফিলিস্তিনিদের মানবাধিকার রক্ষা করার শপথ করেছিলেন।

প্রকাশিত এ খোলা চিঠিতে তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে এমন ব্যবস্থা নিতে বলেন যাতে করে মানবাধিকার রক্ষাই যেন হয় মার্কিন পররাষ্ট্র নীতির মূল ভিত্তি।

এ চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছে বিভিন্ন ফিলিস্তিনি এনজিও, ক্রিশ্চিয়ান এইড, সাবেক আইরিশ প্রেসিডেন্ট মেরি রবিনসন, প্রবাসী ইসরাইলি শিক্ষাবিদ ইয়ান পাপ্পি, মার্কিন শিক্ষাবিদ নোয়াম চমস্কি, ইসরাইলের সাবেক অ্যাটর্নি মিচেল বেন-ওয়াইর ও ইসরাইলি নেসেটের (পার্লামেন্ট) সাবেক স্পিকার আভরাহাম বার্গ ও অন্যান্য ব্যক্তিরা।

ডানপন্থি ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের শপথ ও জি-৭ সম্মেলনের বিভিন্ন অঙ্গীকারের প্রেক্ষিতে এ চিঠি পাঠানো হয়েছে। গত সপ্তাহে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে গণতন্ত্র, স্বাধীনতা, সাম্য ও আইনের শাসন প্রতিষ্ঠা আর মানবাধিকার রক্ষা করাকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে ধরা হয়।

৭৫ দেশের এসব ব্যক্তি ও সংগঠন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আহ্বান জানান তিনি যেন ইসরাইলকে ফিলিস্তিনিদের বিভিন্ন অধিকার হরণের কারণে জবাবদিহিতার মুখোমুখি করেন, ফিলিস্তিনিদের অধিকার রক্ষার্থে আর তাদের ওপর করা অত্যাচার ও নিপীড়ন বন্ধে ইসরাইলকে কূটনীতিক চাপ দেন। এছাড়া ন্যায় ও জবাদিহিতার পরিপন্থি মার্কিন পররাষ্ট্র নীতিকে পরিবর্তনের আহ্বান জানান তারা।

সূত্র : ওয়াফা নিউজ এজেন্সি

দেখুন:


আরো সংবাদ