১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

দুবাইয়ে অফিস নিচ্ছে ইসরাইলি টিভি চ্যানেল

দুবাইয়ে অফিস নিচ্ছে ইসরাইলি টিভি চ্যানেল - ছবি : সংগৃহীত

ইসরাইলি টেলিভিশন আই টুয়েন্টিফোর নিউজ জানিয়েছে তারা সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অফিস খোলার পরিকল্পনা করছে। সোমবার চ্যানেলটির প্রধান নির্বাহী ফ্রাঙ্ক মেলুল এই কথা জানান বলে কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়।

ফ্রাঙ্ক মেলুল বলেন, 'গত বছর আমরা আঞ্চলিক কূটনৈতিক পরিবর্তনের সাক্ষী হয়েছি, যা ব্যবসায়িক বন্ধন ও অংশীদারিত্বের সুযোগ সম্ভব করেছে।'

তিনি বলেন, 'দুবাই মিডিয়া সিটিতে আমাদের অফিস প্রতিষ্ঠা আঞ্চলিক মিডিয়া ইন্ডাস্ট্রির কেন্দ্রে থেকে পুরো মধ্যপ্রাচ্যে আমাদের সম্প্রসারণে কৌশলগত অবস্থানের সহায়তা করবে।'

এদিকে সংবাদভিত্তিক এই টিভি চ্যানেলটি ঘোষণা করেছে তারা সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন চুক্তি স্বাক্ষর করেছে। এর মধ্যে ইংরেজি সংবাদপত্র গালফ নিউজের সাথে সংবাদ আদান-প্রদান এবং সংযুক্ত আরব আমিরাতের পর্যটন মন্ত্রণালয়ের বিজ্ঞাপন বিষয়ে চুক্তি করছে তারা।

এদিকে দুবাই মিডিয়া অফিস কর্তৃপক্ষের ডাইরেক্টর জেনারেল মোনা আল মাররি আই টুয়েন্টিফোর নিউজের এই পরিকল্পনাকে স্বাগত জানান। তিনি বলেন, এর মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মিডিয়া ক্ষেত্রে সহযোগিতা প্রতিষ্ঠিত হয়েছে।

অপরদিকে দুবাই মিডিয়া সিটির পরিচালক মাজেদ আল সুওয়াইদি জানিয়েছেন, আই টুয়েন্টিফোর নিউজের অফিস খোলার মাধ্যমে দুবাই মিডিয়া সিটিতে গণমাধ্যমের বৈশ্বিক বৈচিত্র সংযুক্ত হবে।

আমিরাতের প্রধান দুইটি টেলিকম অপারেটর ইতিসালাত ও ডিইউ আই টুয়েন্টিফোরের খবর আরবি, ইংরেজি ও ফরাসিতে গ্রাহকদের কাছে সরবরাহ করবে।

এর আগে ডিসেম্বরে তেলআবিবভিত্তিক টিভি চ্যানেলটি আবুধাবী মিডিয়ার সাথে খবর ও আর্কাইভের সংরক্ষিত কনটেন্ট আদান-প্রদানের বিষয়ে চুক্তি করে।

গত বছর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় কথিত 'ইবরাহীমি চুক্তির' আওতায় ইসরাইল সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সাথে স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক প্রতিষ্ঠা করে। পরে ওই চুক্তিতে মরক্কো ও সুদান যোগ দেয়।

এই চুক্তির মাধ্যমে চার আরব রাষ্ট্রের সাথে ইসরাইল বাণিজ্য, শিক্ষা, গণমাধ্যমসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতার বিষয়ে সম্মত হয়।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement