০২ আগস্ট ২০২১
`

ইরানে চলছে প্রেসিডেন্ট নির্বাচন

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন ভোটাররা - ছবি : তাসনিম নিউজ এজেন্সি

ইরানে এই বছরের নির্ধারিত প্রেসিডেন্ট নির্বাচন শুরু হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টায় নির্বাচন শুরু হয়। দেশটিতে ১৯৭৯ সালে ইসলামী বিপ্লবের পর এটি ত্রয়োদশতম প্রেসিডেন্ট নির্বাচন।

নির্বাচনে শুরুতেই প্রথম ব্যক্তি হিসেবে ইরানের সর্বোচ্চ নেতা গ্র্যান্ড আয়াতুল্লাহ সাইয়েদ আলী খামেনি তার ভোট প্রদান করেন।

ভোট দেয়ার পর সাংবাদিকদের তিনি বলেন, ‘নির্বাচনের দিন ইরানি জাতির দিন। আজকের ক্ষমতা জনগণের হাতেই।’

তিনি আরো বলেন, ‘একটি ভোটও অনেক গুরুত্বপূর্ণ। কেউ যাতে না ভাবে আমার একটি ভোটে কী কাজ করবে। এরকম একেকটি ভোট যোগ করলে লাখো ভোটে পরিণত হয়।’

ভোট দিচ্ছেন আয়াতুল্লাহ আলী খামেনি- ছবি : ফারস নিউজ এজেন্সি

 

ইরানের মোট পাঁচ কোটি ৯৩ লাখের বেশি ভোটার সারাদেশের ৭৩ হাজার পাঁচ শ’ ভোটকেন্দ্রে বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির পরবর্তীকে অষ্টম প্রেসিডেন্টকে নির্বাচিত করবেন। করোনাভাইরাস সংক্রমণে সতর্কতামূলক ব্যবস্থাপনার মধ্যে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। তবে প্রয়োজনে রাত ১২টা ও অতিরিক্ত আরো দুই ঘণ্টা ভোটের সময়সীমা বাড়ানো যাবে।

বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি চার বছর মেয়াদে তার দুই দফা দায়িত্ব পালন শেষ করায় তৃতীয় বার নির্বাচনে অংশ গ্রহণ করছেন না। ২০১৩ ও ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পরপর দুই বার সংস্কারপন্থী এই নেতা নির্বাচিত হন। ইরানের আইন অনুসারে পরপর দুই দফা দায়িত্ব পালনকারী প্রেসিডেন্ট পরবর্তী নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

এর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির সর্বোচ্চ নীতি নির্ধারণকারী গার্ডিয়ান কাউন্সিল সাত প্রার্থীকে চূড়ান্ত মনোনয়ন দেয়। বুধবার তিন প্রার্থী মোহসিন মেহের আলীজাদেহ, সাইদ জালিলি ও আলী রেজা জাকানি প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর পর বর্তমানে চারজন প্রার্থী নির্বাচনে লড়ছেন। তাদের মধ্যে রক্ষণশীল তিন প্রার্থী; প্রধান বিচারপতি সাইয়েদ ইবরাহিম রইসি, ইসলামি বিপ্লবি গার্ড বাহিনীর (আইআরজিসি) সাবেক প্রধান মোহসিন রেজায়ি, ডেপুটি স্পিকার আমির হোসাইন কাজীজাদেহ হাশেমি ও সংস্কারপন্থী প্রার্থী কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর আবদুল নাসের হেমমাতি।

মোহসিন মেহের আলীজাদেহ আবদুল নাসের হেমমাতির পক্ষে এবং সাইদ জালিলি ও আলী রেজা জাকানি সাইয়েদ ইবরাহিম রইসির পক্ষে প্রার্থিতা ত্যাগ করেছেন।

ইরানের নির্বাচন আইন অনুযায়ী নির্বাচনে বিজয়ী প্রার্থীকে মোট ভোটের ৫০ ভাগ লাভ করতে হবে। কেউ ৫০ ভাগ ভোট অর্জনে ব্যর্থ হলে সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীকে নিয়ে দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র : প্রেসটিভি, আলজাজিরা ও পার্সটুডে



আরো সংবাদ


সিরাজদিখানে লকডাউন উপেক্ষা করে ইউপি চেয়ারম্যানের ছেলের বিয়ে ডা: জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা এফডিএসআরের প্রধানমন্ত্রী ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজপথে মাহাথির-আনোয়ার অবৈধ পথে ভারত যাওয়া ১০ বাংলাদেশীকে হস্তান্তর করেছে বিএসএফ পুঠিয়ায় কলেজছাত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় মামাকে ছুরিকাঘাত সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ আজারবাইজানের আমি মিডিয়া ট্রায়ালের শিকার, বিবৃতিতে শিল্পা চীনে করোনার বিস্তার নিয়ে গভীর উদ্বেগ, উহানে আবার সংক্রমণ ইসরাইলি সৈন্য থেকে রাইফেল নিয়ে ফিলিস্তিনিদের গুলি ফুলবাড়ীতে গাছের ডাল পড়ে কাঁঠব্যবসায়ীর মৃত্যু ফুলবাড়ীতে গাছের ডাল পড়ে কাঁঠব্যবসায়ীর মৃত্যু

সকল