২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইরানে চলছে প্রেসিডেন্ট নির্বাচন

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন ভোটাররা - ছবি : তাসনিম নিউজ এজেন্সি

ইরানে এই বছরের নির্ধারিত প্রেসিডেন্ট নির্বাচন শুরু হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টায় নির্বাচন শুরু হয়। দেশটিতে ১৯৭৯ সালে ইসলামী বিপ্লবের পর এটি ত্রয়োদশতম প্রেসিডেন্ট নির্বাচন।

নির্বাচনে শুরুতেই প্রথম ব্যক্তি হিসেবে ইরানের সর্বোচ্চ নেতা গ্র্যান্ড আয়াতুল্লাহ সাইয়েদ আলী খামেনি তার ভোট প্রদান করেন।

ভোট দেয়ার পর সাংবাদিকদের তিনি বলেন, ‘নির্বাচনের দিন ইরানি জাতির দিন। আজকের ক্ষমতা জনগণের হাতেই।’

তিনি আরো বলেন, ‘একটি ভোটও অনেক গুরুত্বপূর্ণ। কেউ যাতে না ভাবে আমার একটি ভোটে কী কাজ করবে। এরকম একেকটি ভোট যোগ করলে লাখো ভোটে পরিণত হয়।’

ভোট দিচ্ছেন আয়াতুল্লাহ আলী খামেনি- ছবি : ফারস নিউজ এজেন্সি

 

ইরানের মোট পাঁচ কোটি ৯৩ লাখের বেশি ভোটার সারাদেশের ৭৩ হাজার পাঁচ শ’ ভোটকেন্দ্রে বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির পরবর্তীকে অষ্টম প্রেসিডেন্টকে নির্বাচিত করবেন। করোনাভাইরাস সংক্রমণে সতর্কতামূলক ব্যবস্থাপনার মধ্যে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। তবে প্রয়োজনে রাত ১২টা ও অতিরিক্ত আরো দুই ঘণ্টা ভোটের সময়সীমা বাড়ানো যাবে।

বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি চার বছর মেয়াদে তার দুই দফা দায়িত্ব পালন শেষ করায় তৃতীয় বার নির্বাচনে অংশ গ্রহণ করছেন না। ২০১৩ ও ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পরপর দুই বার সংস্কারপন্থী এই নেতা নির্বাচিত হন। ইরানের আইন অনুসারে পরপর দুই দফা দায়িত্ব পালনকারী প্রেসিডেন্ট পরবর্তী নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

এর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির সর্বোচ্চ নীতি নির্ধারণকারী গার্ডিয়ান কাউন্সিল সাত প্রার্থীকে চূড়ান্ত মনোনয়ন দেয়। বুধবার তিন প্রার্থী মোহসিন মেহের আলীজাদেহ, সাইদ জালিলি ও আলী রেজা জাকানি প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর পর বর্তমানে চারজন প্রার্থী নির্বাচনে লড়ছেন। তাদের মধ্যে রক্ষণশীল তিন প্রার্থী; প্রধান বিচারপতি সাইয়েদ ইবরাহিম রইসি, ইসলামি বিপ্লবি গার্ড বাহিনীর (আইআরজিসি) সাবেক প্রধান মোহসিন রেজায়ি, ডেপুটি স্পিকার আমির হোসাইন কাজীজাদেহ হাশেমি ও সংস্কারপন্থী প্রার্থী কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর আবদুল নাসের হেমমাতি।

মোহসিন মেহের আলীজাদেহ আবদুল নাসের হেমমাতির পক্ষে এবং সাইদ জালিলি ও আলী রেজা জাকানি সাইয়েদ ইবরাহিম রইসির পক্ষে প্রার্থিতা ত্যাগ করেছেন।

ইরানের নির্বাচন আইন অনুযায়ী নির্বাচনে বিজয়ী প্রার্থীকে মোট ভোটের ৫০ ভাগ লাভ করতে হবে। কেউ ৫০ ভাগ ভোট অর্জনে ব্যর্থ হলে সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীকে নিয়ে দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র : প্রেসটিভি, আলজাজিরা ও পার্সটুডে


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল