১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পূর্ব জেরুসালেমে ইসরাইলিদের পতাকা মিছিলে যা হলো

পতাকা হাতে ইসরাইলিদের নৃত্য (বায়ে) এবং ইসরাইলের এক চরম ডানপন্থীর সাথে তর্ক করছেন এক ফিলিস্তিনি নারী। - ছবি : ডয়চে ভেলে

ক্ষমতা থেকে নেতানিয়াহুর বিদায় নিশ্চিত হওয়ার পরই পূর্ব জেরুসালেমে পতাকা মিছিল করেছে কয়েক হাজার চরম ডানপন্থী ইসরাইলি। তাদের এ মিছিল ফিলিস্তিনিদের মাঝে ক্ষোভ এবং আতঙ্ক বাড়িয়েছে।

পতাকা হাতে ইসরাইলিদের নাচ
গত রোববার আট দলের জোট সরকারের পক্ষে ভোট দেয় ইসরাইলের পার্লামেন্ট নেসেট। এভাবেই নিশ্চিত হয় প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর আনুষ্ঠানিক বিদায়। তবে এই পরিবর্তন ফিলিস্তিনিদের মনে স্বস্তি জাগানোর আগেই কয়েক হাজার ডানপন্থী ইসরাইলি জাতীয় পতাকা হাতে মিছিল শুরু করে। পূর্ব জেরুসালেমের ওল্ড সিটির বাইরে দামেস্ক ফটকের সামনে চলে তাদের একাংশের উদ্দাম নাচ।

ধ্বংসস্তূপ থেকে প্রতিবাদ
গত মাসে ইসরাইলের হামলায় ধ্বংস হয়ে যাওয়া ভবনের পাশ দিয়ে এগিয়ে যায় ফিলিস্তিনিদের প্রতিবাদ মিছিল। গাজা উপত্যকার উত্তরাঞ্চলে হয়েছে ইসরাইলিদের পতাকা প্রদর্শন মিছিলবিরোধী এই বিক্ষোভ।

গ্রেফতার
এক পর্যায়ে উগ্র ডানপন্থী ইসরাইলিদের সাথে ফিলিস্তিনিদের সংঘর্ষ বেঁধে যায়। একটি ছবিতে দেখা যায়, এক ফিলিস্তিনিকে আটক করে নিয়ে যাচ্ছে ইসরাইলি পুলিশ।

আগ্নেয়াস্ত্রের বিরুদ্ধে পাথর
একটি ছবিতে দেখা যায়, ইসরাইলি উগ্র ডানপন্থীদের পতাকা প্রদর্শন মিছিল চলছে। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে উপস্থিত ইসরাইলের সশস্ত্র নিরাপত্তা কর্মীদের উদ্দেশ্যে গুলতি দিয়ে পাথর ছুঁড়ছেন এক ফিলিস্তিনি তরুণ।

ইহুদিদের পবিত্র স্থানে
জেরুসালেমের ওল্ড সিটির ওয়েস্টার্ন ওয়াল অঞ্চলকে পবিত্রতম স্থান হিসেবে মানেন ইহুদিরা। সেখানে পতাকা মিছিল করে চরম ডানপন্থী ইসরাইলিরা।

তর্ক
আরেক ছবিতে দেখা যায়, দামেস্ক গেটের কাছে পতাকা মিছিল করতে আসা ইসরাইলের এক চরম ডানপন্থীর সাথে তর্ক করছেন এক ফিলিস্তিনি নারী।

কাঁদানে গ্যাস
চরম ডানপন্থী ইসরাইলিদের সাথে বিক্ষুব্ধ ফিলিস্তিনিদের সংঘর্ষ থামাতে কাঁদানে গ্যাস ছোঁড়ে ইসরাইলি পুলিশ।

পতাকার পোশাক
জেরুসালেমের ওল্ড সিটিতে মিছিলে অংশ নেয়া ইসরাইলি নারীদের শরীরে ছিল তাদের জাতীয় পতাকা।

পুলিশের তৎপরতা
একটি ছবিতে দেখা যায়, এক ফিলিস্তিনি নারীকে ধরে নিয়ে যাচ্ছে ইসরাইলের পুলিশ।

নৃত্যরত সংসদ সদস্য
দামেস্ক গেটের সামনে চরম ডানপন্থীদের পতাকা মিছিলে ইসরাইলের সংসদ সদস্য ইতামার বেন গ্ভির পতাকা হাতে নেচেছেন।

নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ
টানা ১২ বছর ক্ষমতায় থাকার পর বেনিয়ামিন নেতানিয়াহু এখন ইসরাইলের বিরোধী নেতা। জেরুসালেমের ওল্ড সিটিতে চরম ডানপন্থীদের পতাকা মিছিল চলার সময় গাজা উপত্যকায় তার ছবিতে আগুন ধরিয়ে দেন ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনিদের বিক্ষোভ মিছিল
উত্তর গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ইসরাইলি পতাকা মিছিলবিরোধী বিক্ষোভ হয়।

ইসরাইলি আরবদের প্রতিক্রিয়া
দামেস্ক গেটের কাছে সংবাদ মাধ্যমের সাথে কথা বলেন ইসরাইলের সংসদ সেনেটের আরবি সংসদ সদস্য ওসামা সাদি, আহমাদ তিবি ও আয়মান ওদেহ৷

নতুন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ
নেতানিয়াহুর বিদায়ের পর ইসরাইলের প্রধানমন্ত্রী হয়েছেন নাফতালি বেনেট। একটি ছবিতে দেখা যায়, চরম ডানপন্থী ইসরাইলিদের পতাকা মিছিল চলার সময় গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের খান ইউনুসে বেনেটের ছবিতে বন্দুক তাক করেছেন এক ফিলিস্তিনি।

শিশুর প্রতিবাদ
অপর একটি ছবিতে দেখা যায়, ফিলিস্তিনি একটি শিশু ছেলে এসেছিল ইসরাইলিদের পতাকা মিছিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে। তাকে বাড়িতে ফিরে যাওয়ার অনুরোধ জানাচ্ছেন ইসরাইলের এক পুলিশ সদস্য।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement