২৪ জুলাই ২০২১
`

হজের জন্য ২৪ ঘণ্টায় সাড়ে ৪ লাখ আবেদন

হজের জন্য ২৪ ঘণ্টায় সাড়ে ৪ লাখ আবেদন - ছবি : সংগৃহীত

হজ করতে ২৪ ঘণ্টায় সৌদি আরবে বসবাসকারী সাড়ে চার লাখের বেশি মানুষ আবেদন করেছেন। রেজিস্ট্রেশন শুরুর প্রথমদিনই এতো সংখ্যক মানুষ আবেদন করে বলে মঙ্গলবার সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে। 

প্রথমদিন যারা আবেদন করেছেন, তাদের মধ্যে ৬০ ভাগ পুরুষ এবং ৪০ ভাগ নারী।

সৌদি মন্ত্রণালয় জানায়, হজ করার ক্ষেত্রে যারা আগে আবেদন করবেন তাদের ক্ষেত্রে কোনো অগ্রাধিকার সুবিধা দেওয়া হবে না। আগামী ২৩ জুন পর্যন্ত নিবন্ধন প্রক্রিয়া চলবে।

সৌদি নাগরিক এবং সেখানে বসবাসকারী ১৮ থেকে ৬৫ বয়সীদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছেন, যারা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত নন এবং গত পাঁচ বছর হজ করেননি কেবল তারাই এ বছর হজের জন্য আবেদন করতে পারবেন।

এর আগে গত শনিবার সৌদি সরকার জানায়, এ বছর করোনা মহামারীর কারণে অন্য দেশ থেকে কেউ হজে যেতে পারবেন না। সৌদি আরবের নাগরিক এবং সেখানে বসবাসকারীদের মধ্যেও মাত্র ৬০ হাজার মানুষ এবার হজের সুযোগ পাবেন।

 



আরো সংবাদ


চট্টগ্রামে দায়িত্বরত পুলিশের শরীরে চালু থাকবে ক্যামেরা আড়াইহাজারে যুবলীগ নেতার হামলায় একই পরিবারের ৫ জনসহ আহত ৮ অস্ট্রেলিয়া সফর নিয়ে দুঃচিন্তা কমেছে টোকিও অলিম্পিকে প্রথম স্বর্ণ চীনের টাইগারদের চোখ এখন ‘ফাইনালে’ দেশে তৈরি হচ্ছে ফেসবুক-হোয়াটসঅ্যাপের বিকল্প : প্রতিমন্ত্রী চীন থেকে ২৬ বা ২৭ জুলাই আসবে আরো ৩০ লাখ ডোজ টিকা বিয়ানীবাজারে ২ গ্রামবাসীর সংঘর্ষে অর্ধশতাধিক আহত, দোকানপাট ভাংচুর সুবর্ণচরে যৌতুকের দাবিতে গৃহবধূকে বেঁধে নির্যাতনের অভিযোগ ফ্রান্সের পার্লামেন্টে বিতর্কিত ‘বিচ্ছিন্নতাবাদ বিরোধী’ আইন পাস রোববার থেকে সীমিত আকারে চলবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

সকল