২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জেরুসালেমে ইহুদিদের পতাকা মিছিল : রকেট হামলার আশঙ্কায় সতর্ক ইসরাইল

জেরুসালেমে টহলরত ইসরাইলি পুলিশ - ছবি : দ্যা নেশন/এএফপি

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড জেরুসালেমের পুরনো শহরের মধ্য দিয়ে অনুষ্ঠিতব্য উগ্র ইসরাইলিদের পতাকা মিছিলে সতর্কতা জারি করেছে ইসরাইলি সামরিক ও নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার এই পতাকা মিছিল অনুষ্ঠানের কথা রয়েছে।

মিছিলের জেরে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে জেরুসালেমের পুরনো শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অপরদিকে গাজা থেকে স্বাধীনতকামী সংগঠনগুলোর রকেট হামলার আশঙ্কায় আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা প্রস্তুতসহ সতর্ক অবস্থানে রয়েছে ইসরাইলি সামরিক বাহিনী।

এদিকে হামাসসহ ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনগুলো উগ্র ইসরাইলিদের পতাকা মিছিল প্রতিহত করতে ফিলিস্তিনিদের প্রতি 'বিক্ষোভ দিবস' পালনের আহ্বান জানিয়েছে।

এর আগে সোমবার ইসরাইলের নতুন সরকার এই পতাকা মিছিলের অনুমোদন দেয়। ইসরাইলি পুলিশ প্রধান ও অন্য নিরাপত্তা কর্মীদের সাথে বৈঠকের পর এই মিছিলের অনুমোদন দেন নতুন জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওমের বারলেভ।

ইসরাইলি সংবাদমাধ্যমকে বারলেভ বলেন, 'গণতন্ত্রে আইনের সীমানায় সমাবেশ করার অনুমোদন রয়েছে। আমরা এই বিষয়ে পুলিশের বিশ্লেষণ বিবেচনা করছি এবং পুলিশের সুপারিশ অনুসারে আমরা ব্যবস্থা নেবো।'

গত ১০ মে জেরুসালেমের পুরনো শহরের ভেতর দিয়ে এমনই এক পতাকা মিছিলের আয়োজনের কথা থাকলেও শেষ মুহূর্তে গিয়ে তার গতিপথ পরিবর্তন করা হয়। ওই সময় জেরুসালেমের শেখ জাররাহ মহল্লায় ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরাইলি আদালতের আদেশের
জেরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল। বিক্ষোভের জেরে মসজিদুল আকসায় মুসল্লিদের ওপর ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরাইলি সামরিক বাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

১০ মে থেকে ২১ মে পর্যন্ত টানা ১১ দিন এই সংঘর্ষে ইসরাইলি বিমান হামলায় গাজায় ৬৬ শিশু ও ৩৯ নারীসহ ২৫৪ জন নিহত হন। হামলায় আহত হন আরো এক হাজার নয় শ' ৪৮ জন। অপরদিকে ইসরাইলে হামাসের রকেট হামলায় এক সৈন্য ও তিন বিদেশী কর্মীসহ মোট ১৩ জন প্রাণ হারায়। আহত হয় আরো পাঁচ শ'র বেশি ইসরাইলি নাগরিক।

অপরদিকে অধিকৃত পশ্চিম তীর ও জেরুসালেমে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলায় ২৫ জনের বেশি নিহত ও এক হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। সাথে সাথে বিক্ষোভ দমনে ইসরাইল পশ্চিম তীর ও ইসরাইলের অভ্যন্তরে ফিলিস্তিনিদের
বিরুদ্ধে গ্রেফতারি অভিযান চালায়। গ্রেফতারি অভিযানে প্রায় দুই হাজার ফিলিস্তিনিকে বন্দী করা হয়।

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল