২৮ জুলাই ২০২১
`

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের সর্বশেষ বিতর্ক অনুষ্ঠিত

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্ক অনুষ্ঠান - ছবি : এএফপি

ইরানে ১৮ জুন অনুষ্ঠিতব্য ত্রয়োদশ প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীরা তৃতীয় ও সর্বশেষ টেলিভিশন বিতর্কে অংশ নিয়েছেন। শনিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এই বিতর্কে অংশ নেন নির্বাচনের জন্য চূড়ান্ত মনোনয়ন পাওয়া সাত প্রার্থী।

এর আগে গত ৫ জুন ও ৮ জুন ইরানের প্রেসিডেন্ট প্রার্থীদের টেলিভিশন বিতর্কের ১ম ও ২য় রাইন্ড অনুষ্ঠিত হয়।

এবারের নির্বাচনে প্রার্থিতার জন্য আবেদন করা মোট পাঁচ শ' ৯২ জনের মধ্যে সাতজনের প্রার্থিতা চূড়ান্ত করেছে ইরানের সর্বোচ্চ নীতি নির্ধারণকারী গার্ডিয়ান কাউন্সিল। এই সাত প্রার্থীর মধ্যে রক্ষণশীল পাঁচ প্রার্থী; বর্তমান প্রধান বিচারপতি সাইয়েদ ইবরাহিম রইসি, সাবেক কূটনীতিক সাইদ জালিলি, ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সাবেক প্রধান মোহসেন রেজায়ি, পার্লামেন্টের ডেপুটি স্পিকার আমির হোসাইন কাজীজাদেহ হাশেমি, সাবেক পার্লামেন্ট সদস্য আলী রেজা জাকানি এবং সংস্কারপন্থী দুই প্রার্থী; কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর আবদুল নাসের হেমমাতি ও সাবেক ভাইস প্রেসিডেন্ট মোহসেন মেহের আলীজাদেহ।

আগের দুই দফার বিতর্কে একই প্রশ্ন না করা এবং বিতর্কে কোনো সঞ্চালনার ব্যবস্থা না থাকায় প্রার্থীরা সমালোচনা করেন। তৃতীয় দফার বিতর্কে সকল প্রার্থীকেই জনগণের উদ্বেগ ও সমস্যা সমাধানের প্রশ্নে সাত মিনিটের সময়সীমায় বক্তব্যের সুযোগ দেয়া হয়।

বিতর্কে কাজীজাদেহ হাশেমি নতুন প্রজন্সের হাতে দায়িত্ব ছেড়ে দেয়ার কথা জানান। অপরদিকে হেমমাতি দেশের অর্থনীতি উদ্ধারে অর্থনীতিবিদদের সুযোগ দেয়ার আহ্বান জানান। জালিলি সরকারের সামগ্রিক ব্যবস্থাপনার বিষয়ে জনগণের উদ্বেগের কথা তুলে ধরেন। মেহের আলীজাদেহ সামগ্রিক অর্থনীতি সংশ্লিষ্ট বিষয়ে রাজনীতিকরণের সতর্কতা জানান। রইসি প্রশাসনের মাঝে লুকানো দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্ব দেন। রেজায়ি দলাদলির ঊর্ধ্বে উঠে কাজ করার গুরুত্ব সম্পর্কে জানান। জাকানি দেশ পরিচালনায় যোগ্য নেতৃত্বের গুরুত্ব সম্পর্কে কথা বলেন।

সূত্র : প্রেস টিভি ও পার্স টুডে



আরো সংবাদ