৩০ জুলাই ২০২১
`

জেরুসালেমের সিলওয়ান মহল্লায় উচ্ছেদের বিরুদ্ধে আপিল শুনানি স্থগিত

সিলওয়ান মহল্লা - ছবি : আলজাজিরা/এএফপি

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পূর্ব জেরুসালেমের সিলওয়ান মহল্লায় দুই ফিলিস্তিনি পরিবারের উচ্ছেদের বিষয়ে ইসরাইলি আদালতে চলমান মামলার শুনানি স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার জেরুসালেমে ইসরাইলি কেন্দ্রীয় আদালতে এই স্থগিতাদেশ দেয়া হয়।

সিলওয়ান মহল্লার বাতিন আল-হাওয়া এলাকার বাসিন্দা গেইছ ও আবু নাব পরিবার তাদেরকে উচ্ছেদে ইসরাইলি কর্তৃপক্ষের আদেশের পরিপ্রেক্ষিতে এই মামলা করেন।

আগামী ৭ আগস্ট পর্যন্ত এই মামলার স্থগিতাদেশ দিয়েছে আদালত।

এদিকে আদালতের বাইরে জেরুসালেম থেকে ফিলিস্তিনি পরিবারগুলোকে উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা। পরে বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি নিরাপত্তা বাহিনী হামলা করে। এই সময় তিন বিক্ষোভকারীকে আটক করা হয়।

এর আগে গত মাসে সিলওয়ান থেকে সাত ফিলিস্তিনি পরিবারের উচ্ছেদের আদেশের বিরুদ্ধে আপিলের শুনানিতে স্থগিতাদেশ দেয়া হয়।

জেরুসালেমের পুরনো শহরের দক্ষিণে অবস্থিত সিলওয়ান মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদে শেখ জাররাহ মহল্লার মতোই পরিকল্পনা করছে ইসরাইল। বছরের পর বছর মহল্লার ৩৩ হাজার ফিলিস্তিনি বাসিন্দা ইসরইলি বসতি স্থাপনকারীদের কাছ থেকে হুমকির মুখোমুখি হয়ে আসছেন।

এই সপ্তাহের শুরুতে ইসরাইলের নিয়ন্ত্রিত জেরুসালেম মিউনিসিপ্যালিটি সিলওয়ান থেকে কয়েকটি পরিবারের উচ্ছেদের আদেশ দেয়। এর ফলে প্রায় এক হাজার পাঁচ শ' বাসিন্দা এই মহল্লা থেকে উচ্ছেদের ঝুঁকিতে রয়েছেন।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ