২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জেরুসালেমে ইসরাইলি পতাকা মিছিলের অনুমতি, ফিলিস্তিনের উদ্বেগ

জেরুসালেমে ইসরাইলি পতাকা মিছিলের অনুমতি, ফিলিস্তিনের উদ্বেগ - ছবি- সংগৃহীত

ইসরাইলের বিদায়ী সরকার বলেছে, পুলিশ অনুমোদন করলে আগামী সপ্তাহে জেরুসালেমের পুরনো শহরের মধ্যে দিয়ে ইসরাইলি ইহুদি জাতীয়তাবাদীদের পতাকা মিছিল যেতে পারবে। এই মিছিল হওয়ার কথা ছিল আগামীকাল বৃহস্পতিবার। কিন্তু শহরের মুসলিম এলাকা দিয়ে এই মিছিল নেয়ার নিরাপত্তা উদ্বেগ বিবেচনায় নিয়ে ইসরাইলি পুলিশ মিছিলের প্রস্তাবিত রুট প্রত্যাখ্যান করায় উদ্যোক্তারা মিছিলের আয়োজন বাতিল করে দেয়। ফিলিস্তিনিরা এই মিছিলকে উস্কানিমূলক বলে মনে করছে।

ফিলিস্তিনি গোষ্ঠী হামাস হুঁশিয়ারি দিয়েছে যে এই মিছিলের অনুমতি দেয়া হলে গাজায় আবার নতুন দফা সঙ্ঘাত শুরু হতে পারে।

গত মাসে ইসরাইল ও হামাসের মধ্যে ১১ দিনের রক্তক্ষয়ী লড়াইয়ে গাজায় প্রাণ যায় অন্তত ২৫৬ জন মুসলিমের। এর মধ্যে শিশু ও নারীসহ বেসামরিক লোকজন রয়েছে। বিপরীতে ইসরাইলে মারা যায় ১৩ জন।

ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে কয়েক সপ্তাহ ধরে চলা উত্তেজনার পটভূমিতে পূর্ব জেরুসালেমে পুরনো শহরের যে স্থানটি মুসলিম ও ইহুদি দুই সম্প্রদায়ের মানুষের জন্য পবিত্র আল কুদুস বা বায়তুল আকসা মসজিদ। সেখানে এই উত্তেজনা সহিংসতায় রূপ নেয় ১০ মে। ওই দিনই ওই মিছিল যাওয়ার কথা ছিল পুরোন শহরের মুসলিম পাড়া দিয়ে। শেষ মুহূর্তে ইসরাইলি কর্তৃপক্ষ মিছিলের পথ ঘুরিয়ে দেয় ও তা শেষ পর্যন্ত বাতিল করা হয়।

হামাস পবিত্র স্থান থেকে ইসরাইলকে সরে যাওয়ার হুঁশিয়ারি দেয়। পরে ইসরাইলকে লক্ষ্য করে রকেট নিক্ষেপ ও ইসরাইল থেকে গাজাকে লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়।

গতকাল মঙ্গলবার ইসরাইল মন্ত্রিসভার বৈঠকের পর প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, ১৫ জুন এই পতাকা মিছিল করার অনুমতি দেয়া হচ্ছে। তবে এই মিছিল কিভাবে হবে তা মিছিলের উদ্যোক্তারা পুলিশের সাথে কথা বলে ঠিক করবেন।

ইসরাইলি সংসদ নেসেট রোববার দেশটির নতুন সরকার নির্বাচনে ভোট দেবে। নতুন জোট সংসদের অনুমোদন পেলে ১২ বছর ক্ষমতায় থাকার পর নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরে যেতে হবে। নেতানিয়াহু ইসরাইলে সবচেয়ে দীর্ঘ দিন ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী।

ইসরাইলে রোববার যদি দক্ষিণপন্থী জাতীয়তাবাদী নাফতালি বেনেট ও মধ্যপন্থী ইয়াইর লাপিডের নেতৃত্বাধীন জোট যদি নতুন সরকার গঠন করার অনুমোদন পায়, তাহলে এই পতাকা মিছিল হবে কিনা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত তারাই নেবে। গত দু’বছর এই মিছিল হয়নি।

বার্ষিক জেরুসালেম দিবসের পতাকা মিছিল সাধারণত অনুষ্ঠিত হয় ১০ মে। ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরাইলের পূর্ব জেরুসালেম দখলের বার্ষিকী উদযাপন উপলক্ষে এই দিবসটি পালিত হয়। পূর্ব জেরুসালেম পুরনো শহরের অংশ। স্থানটি মুসলিম ও ইহুদি দুই ধর্মের মানুষের কাছেই পবিত্র। ওইখানেই রয়েছে মুসলিমদের প্রথম কেবলা পবিত্র হারাম আল-শরিফ তথা বায়তুল আকসা মসজিদ। অপর দিকে ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট হিসেবে পরিচিত পবিত্র স্থান।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement