১২ জুন ২০২১
`

শেখ জাররাহের মুনাকে আটক ইসরাইলি বাহিনীর

নিজ বাড়ির সামনে বাবার সাথে মুনা আল-কুর্দ - ছবি : সংগৃহীত

অধিকৃত পূর্ব জেরুসালেমের শেখ জাররাহ মহল্লায় ফিলিস্তিনি বসতি উচ্ছেদের প্রতিবাদে আন্দোলনের কর্মী মুনা আল-কুর্দকে আটক করেছে ইসরাইলি নিরাপত্তা বাহিনী। রোববার সকালে শেখ জাররাহে নিজ বাড়ি থেকে ২৩ বছর বয়সী এই অ্যাক্টিভিস্টকে আটক করা হয় বলে জানায় ফিলিস্তিনি সংবাদমাধ্যমগুলো।

মুনার বাবা নাবিল আল-কুর্দ সাংবাদিকদের বলেন, ইসরাইলি পুলিশ তাদের বাসায় এসে তার মেয়েকে আটক করে নিয়ে যায়। একই সাথে পুলিশ মুনার জমজ ভাই মোহাম্মদকে খুঁজতে থাকে। মোহাম্মদ এই সময় ঘরে না থাকায় নাবিল আল-কুর্দের হাতে এক নোটিশ ধরিয়ে দেয়া হয় তার ছেলে মোহাম্মদকে থানায় আত্মসমর্পনের জন্য।

নাবিল জানান, পুলিশ তার মেয়েকে অধিকৃত পূর্ব জেরুসালেমের সালাহউদ্দিন স্ট্রিটের পুলিশ স্টেশনে নিয়ে গিয়েছে।

এর আগে রোববার শেখ জাররাহ মহল্লায় পেশাগত দায়িত্ব পালনকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার জেরুসালেম সংবাদদাতা জিভারা আল-বুদাইরিকে আটক করে ইসরাইলি বাহিনী। পরে অবশ্য তাকে ১৫ দিন শেখ জাররাহ মহল্লায় না আসার শর্তে মুক্তি দেয়া হয়।

গত ২৫ এপ্রিল শেখ জাররাহ মহল্লা থেকে ছয় ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপনে ইসরাইলি আদালতের আদেশের পর ফিলিস্তিনিদের মধ্যে ছড়িয়ে পড়া বিক্ষোভে সামনের সারিতে ছিলেন দুই ভাইবোন মোহাম্মদ ও মুনা আল-কুর্দ। সামাজিক যোগাযোগমাধ্যমে হ্যাশট্যাগে শেখ জাররাহ রক্ষার (#SaveSheikhJarrah) প্রচারণা অভিযান তারাই প্রথম শুরু করেন।

এর আগে প্রথম ২০০৯ সালে শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করে ইসরাইলি বসতি স্থাপন করা হয়।

গত এপ্রিলে নতুন করে ফিলিস্তিনি পরিবার উচ্ছেদের আদেশের জেরে ফিলিস্তিনজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের ধারাবাহিকতায় মসজিদুল আকসায় মুসল্লিদের ওপর হামলা এবং গাজায় ইসরাইলি আগ্রাসনের ঘটনা ঘটে। ১০ মে থেকে ২১ মে পর্যন্ত গাজায় টানা ১১ দিনের আগ্রাসনে মোট ২৫৪ জন নিহত হন। অপরদিকে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি বাহিনীর হামলায় ২৫ জনের বেশি নিহত হয়েছেন।

ফিলিস্তিনিদের বিক্ষোভের জেরে শেখ জাররাহ মহল্লা থেকে উচ্ছেদের আদেশ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে। অপরদিকে ফিলিস্তিনিরা এই আদেশের বিরুদ্ধে আপিল আবেদন করেছেন।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


তিন দিনেই ইনিংস হারলো ওয়েস্ট ইন্ডিজ ২০৩০ সালের ফিফা ওয়ার্ল্ড কাপ আয়োজনের পরিকল্পনা করছে সৌদি মাদারীপুরে শাজাহান খান ও আ’লীগ সভাপতি সমর্থকদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫ ইউরোপ কী চীন-বিরোধী নতুন জোটের ডাকে সাড়া দেবে? লাক্ষাদ্বীপের পরিচালক ‘দেশদ্রোহী’ নন, দাবি তুলে দল ছাড়ল একাধিক বিজেপি নেতা সামরিক শক্তি বাড়ানোর নির্দেশ দিলেন কিম জং উন শৃঙ্খলা ভঙ্গের দায়ে বগুড়ায় বিএনপির ৬ নেতাকে অব্যাহতি স্ত্রী হাতির মৃতদেহ আগলে ছিল হাতির দল, অতঃপর... ড্রয়ে শুরু ওয়েলস-সুইজারল্যান্ডের পরিবেশ : মানুষ টানেলের প্রান্তে আলো দেখতে চায় যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক তলানিতে এসে পৌঁছেছে : পুতিন

সকল