২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মধ্যপ্রাচ্যে সহিংসতা : নিরাপত্তা পরিষদে যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বাধা

মধ্যপ্রাচ্যে সহিংসতা : নিরাপত্তা পরিষদে যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বাধা - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বাধার কারণে মধ্যপ্রাচ্য প্রশ্নে যৌথ অবস্থান গ্রহণ করতে পারেনি জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ। পরিষদ মধ্যপ্রাচ্যের সহিংসতার নিন্দা জানালেও যুক্তরাষ্ট্রের বাধার কারণে ঐক্যবদ্ধ অবস্থানে একমত হতে ব্যর্থ হয়েছে।

ভার্চুয়াল সভায় চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি বলেন, দুঃখজনকভাবে, স্রেফ একটি দেশের বাধার কারণে নিরাপত্তা পরিষদ এক কণ্ঠে কথা বলতে পারল না। আমরা ন্যায়সঙ্গত অবস্থান গ্রহণ করার যথাযথ দায়দায়িত্ব নিজের কাঁধে নেয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাচ্ছি।

এ ব্যাপারে অনুরোধ করা হলেও মার্কিন পররাষ্ট্র দফতর কোনো মন্তব্য করেনি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, কার্যকর কিছু করার জন্য, সত্যিকারের উত্তেজনা প্রশমনে পদক্ষেপ নিতে তার আরো কিছু সময়ের প্রয়োজন।

উল্লেখ্য, নিরাপত্তা পরিষদের সভা পিছিয়ে দিতে গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্র দফতর অনুরোধ জানিয়েছিল।

গাজায় ইসরাইলি বাহিনী অব্যাহতভাবে বোমা হামলা করে চলেছে। ইতোমধ্যেই নিহতের সংখ্যা ২০০-এর কাছাকাছি চলে গেছে। গাজা থেকে হামাসও ইসরাইলে রকেট বর্ষণ করে চলেছে।

চীন মে মাসের জন্য ১৫ সদস্যবিশিষ্ট জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের পালাক্রমিক সভাপতির দায়িত্ব পালন করছে।
চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন, নরওয়ে ও তিউনেশিয়া একটি যৌথ বিবৃতির খসড়া প্রণয়ন করে অনুমোদনের জন্য অন্যান্য সদস্যের কাছে বিতরণ করেছিল।

নিরাপত্তা পরিষদে মেক্সিকোর প্রতিনিধি জুয়ান র‌্যামন ডি লা ফতেঁ রামিরেজ বলেন, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার অন্যতম নিশ্চয়তাদানকারী নিরাপত্তা পরিষদের একটি ঐক্যবদ্ধ প্রস্তাব গ্রহণ করতে না পারাটা দুঃখজনক ঘটনা।

সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল ও আল জাজিরা


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল