১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ঘুম নেই, আতঙ্কে দিন কাটাচ্ছেন ইসরাইলে কর্মরত হাজার হাজার ভারতীয় নার্স!

ঘুম নেই, আতঙ্কে দিন কাটাচ্ছেন ইসরাইলে কর্মরত হাজার হাজার ভারতীয় নার্স! -

ইসরাইল ও ফিলিস্তিনী উগ্রবাদী সংগঠন হামাসের সংঘর্ষের বলি হয়েছেন ৩২ বছরের মালওয়ালি তরুণী সৌম্যা সন্তোষ। পেশায় নার্স সৌম্যা ইসরাইলের আশকেলন শহরে এক বৃদ্ধার পরিচর্যা করতেন। একই পেশায় ইসরাইলে রয়েছেন বহু ভারতীয়। সৌম্যার মৃত্যুর পর থেকে আতঙ্কে দিন কাটাচ্ছেন তারা। কাটছে ঘুমহীন রাত। এই বুঝি রকেট হানায় সব শেষ হয়ে যায়।

ইসরাইলে বাস করেন প্রায় ১৪ হাজার ভারতীয়। ২০১৯ সালের ভারতীয় দূতাবাসের পরিসংখ্যান অনুযায়ী এদের ১৩ হাজার ২০০ সেবিকার কাজ করেন। এক ইসরাইলের ভিসা পাওয়া সুবিধার এবং ওখানে নার্সিংয়ের জন্য মোটা টাকা পাওয়া যায়। গাজা সীমান্তের শহরগুলোতে বসবাসকারী প্রবাসী ভারতীয় নার্সরা প্রাণসংশয়ে দিন কাটাচ্ছেন সারাক্ষণ।

হামাসের বিরুদ্ধে সর্বাত্মক আক্রমণের রাস্তা নিয়েছে ইসরাইল সরকার। তাতে গোলাগুলি, বোমাবর্ষণ অবশ্যই আরো বেড়ে গেছে। গাজা থেকে ৩৮ কিমি দূরের ইসরাইলি শহর আশদোদের বাসিন্দা ৩৩ বছরের মারিয়া জোসেফ বললেন, ‘গত চার দিন ঘুমোইনি। গতকাল এই চত্বরে বৃষ্টির মতো রকেট পড়ছিল। বাড়িঘর সব কাঁপছিল। সবাই নিরাপদে আছে কিনা তা জানতে আমাদের গ্রুপে মেসেজ করে যাচ্ছিলাম। এভাবেই একে অপরকে সাহস জোগাচ্ছিলাম। আড়াই বছর ধরে ৮৮ বছরের এক ইসরাইলি বৃদ্ধার আয়ার কাজ করে যাচ্ছেন মারিয়া।

মারিয়ার মতোই আর এক নার্স শিনতো কুরিয়াকোসে ছ’ বছর ধরে ইসরাইলে কাজ করছেন। তিনি জানিয়েছেন, দেশ থেকে আতঙ্কিত পরিবারের সারাক্ষণ ফোন আসছে। আশা করছি কয়েক দিনের মধ্যে শান্তি ফিরবে। মানুয়াল নামের আর এক নার্স জানিয়েছেন, কেরলে নার্সদের আয় খুবই কম। ইসরাইলে সেখানে অভারটাইম করলে মাসে দেড় লাখ টাকা পর্যন্ত আয় করা যায়।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল