২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইসরাইলি পতাকা থাকায় অস্ট্রিয়া সফর বাতিল করলেন ইরানি মন্ত্রী

মোহাম্মদ জাভেদ জারিফ - ছবি : সংগৃহীত

অস্ট্রিয়া সফর বাতিল করেছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। ইসরাইলের প্রতি সমর্থন ঘোষণা করতে চ্যান্সেলর সেবাস্তিয়অন কুর্জের সরকার ভিয়েনায় ইসরাইলি পতাকা উড়ানোর প্রতিবাদে তিনি ওই সফর বাতিল করলেন বলে শনিবার অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রীর তার অস্ট্রিয়ান প্রতিপক্ষ আলেক্সান্ডার স্কেলেনবার্গের সাথে বৈঠক করার কথা ছিল।
অস্ট্রিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমরা এই সফর বাতিলে দুঃখ পেয়েছি। তবে আমরা পরিষ্কারভাবে বলতে চাই, হামাস যখন ইসরাইলের বেসামরিক টার্গেটগুলোকে লক্ষ্য করে দুই হাজারের বেশি রকেট নিক্ষেপ করায় আমরা নীরব থাকতে পারি না।

ভিয়েনায় ২০১৫ সালের পরমাণু চুক্তিটি পুনর্জীবন নিয়ে আলোচনার হওয়ার কথা ছিল। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তি বাতিল করেছিলেন। ওই চুক্তিতে ইরান তার পরমাণু কর্মসূচি ছাঁটাই করার বিনিময়ে অবরোধ থেকে বের হওয়ার সুযোগ পেয়েছিল।

কট্টর ইসরাইলপন্থী কুর্জ শুক্রবার ইসরাইলের প্রতি সমর্থন প্রকাশ করার অংশ হিসেবে ফেডারেল চ্যান্সেলারিতে ইসরাইলি পতাকা উড়ানোর কথা ঘোষণা করেন। কিন্তু ভিয়েনা আলোচনায় ইরানি প্রতিনিধিদলের নেতা আব্বাস আরাকচি এই উদ্যোগের তীব্র প্রতিবাদ জানান। তিনি পতাকা উড়ানোকে দুঃখজনক ঘটনা হিসেবে বর্ণনা করেন।

সূত্র : রয়টার্স ও আল জাজিরা


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল