১৬ জুন ২০২১
`

ফিলিস্তিনিদের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন রাশিদা

ফিলিস্তিনিদের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন রাশিদা - ছবি : আল জাজিরা

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সদস্য রাশিদা তালিব হাউস ফ্লোরে ফিলিস্তিনিদের পক্ষে কথা বলতে গিয়ে কেঁদে ফেলেন। তিনি এ সময় ইসরাইলের পক্ষে মার্কিন সরকারের 'শর্তহীন সমর্থন' নিয়ে প্রশ্ন করেন। তিনি প্রেসিডেন্ট জো বাইডেনসহ মার্কিন নেতৃত্বের তীব্র সমালোচনা করেন। তবে তার দল ডেমোক্র্যাটিক পার্টির অন্য সদস্যরা ঠিকই ইসরাইলের প্রতি 'অটল' সমর্থন করেন।

ফিলিস্তিনিদের ওপর হামলা কি আপনার চোখে পড়ে না : বাইডেনকে রাশিদা
যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক দলীয় প্রতিনিধি পরিষদ সদস্য রাশিদা তালিব বৃহস্পতিবার হাউস ফ্লোরে আবেগপূর্ণ এক বক্তৃতায় ইসরাইলি অবস্থান সমর্থন করে বিবৃতি দেয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও অন্যান্য শীর্ষ মার্কিন নেতাদের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেন, গাজা সঙ্ঘাতে ফিলিস্তিনিরা কী অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে, তারা তারা স্বীকার করছেন না।

উল্লেখ্য, মার্কিন কংগ্রেসে তিনিই একমাত্র ফিলিস্তিনি-আমেরিকান সদস্য।

তিনি বলেন, প্রেসিডেন্ট বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন, জেনারেল অস্টিন ও উভয় দলের অন্য নেতাদের বিবৃতিগুলো পাঠ করলে মনেই হবে না যে ফিলিস্তিনিদের অস্তিত্ব আছে কিনা।

তিনি বলেন, এখন ফিলিস্তিনি পরিবারগুলোর ওপর যে হামলা চলছে, তার কোনো স্বীকৃতি নেই তাদের বক্তব্যে। শিশুদের যে খুন করা হচ্ছে, বন্দী করা হচ্ছে, তার কোনো উল্লেখ নেই তাদের কথায়। মুসলিমদের অন্যতম পবিত্র স্থানে নামাজরত মুসুল্লিদের ওপর ইসরাইলি পুলিশের অব্যাহত হয়রানি ও সন্ত্রাস সৃষ্টির বিষয়টি কোনোভাবেই স্বীকার করা হচ্ছে না। নামাজ পড়ার সময় আল আকসা মসজিদ যে অব্যাহতভাবে সহিংসতা, কাঁদানে গ্যাস, ধোঁয়ায় ঢেকে ফেলা হচ্ছে, তার কোনো উল্লেখ নেই তাদের বিবৃতিতে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী ব্লিকেনসহ মার্কিন নেতৃবৃন্দ অব্যাহতভাবে ইসরাইলের পক্ষ নিয়ে উত্তেজনা প্রশমনের প্রথম শর্ত হিসেবে হামাসের রকেট নিক্ষেপ বন্ধ করার আহ্বান জানাচ্ছেন। এমনকি উত্তেজনা প্রশমনে নিরাপত্তা পরিষদের বৈঠকেরও বিরোধিতা করে আসছে যুক্তরাষ্ট্র।

সূত্র : আল জাজিরা



আরো সংবাদ