১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

জেরুসালেমে সহিংসতায় ইসরাইলে গৃহযুদ্ধের শঙ্কা

ইসরাইলি টেলিভিশন ক্যামেরায় ধারণকৃত ভিডিওতে বাত ইয়াম শহরে ফিলিস্তিনিদের গাড়ি লক্ষ্য করে উগ্র ইহুদিদের হামলার চিত্র - ছবি : সংগৃহীত

জেরুসালেমের শেখ জাররাহ মহল্লার ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদের আদেশ, মসজিদুল আকসায় ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলা এবং গাজা উপত্যকায় ইসরাইলি আগ্রাসনের জেরে ইসরাইলে গৃহযুদ্ধের শঙ্কা করছেন বিশেষজ্ঞরা। ক্রমেই বাড়তে থাকা অস্থিতিশীলতা ও সহিংসতায় ইসরাইলে বাস করা ফিলিস্তিনি আরব ও ইসরাইলি ইহুদিদের মধ্যে সংঘর্ষের পরিপ্রেক্ষিতে এমন শঙ্কা করছেন তারা।

ইসরাইলের ইহুদি ও আরব, উভয় সম্প্রদায়ের বসবাস থাকা লুদ, রামলা, বাত ইয়াম, হাইফা ও ইয়াফায় গত কয়েক দিন এমনই সংঘর্ষের ঘটনা ঘটে।

উগ্রপন্থী ইহুদি জনতা ইসরাইলে বাস করা ফিলিস্তিনি আরবদের লক্ষ্য করে যত্রতত্র হামলা করছে। ‘আরবরা মুর্দাবাদ’ স্লোগান তুলে তারা ইসরাইলি নাগরিকত্বের অধিকারী এই ফিলিস্তিনিদের বাড়িঘর, দোকানপাট ও সম্পত্তি ভাঙচুর ও লুটপাট করছে। এছাড়া সুযোগ পেলে ফিলিস্তিনিদের ওপর শারীরিক আক্রমণ থেকেও পিছপা হচ্ছে না তারা।

হাইফায় বাস করা স্প্যানিশ কনস্যুল ও রাজনীতি বিশ্লেষক ওয়াদি আবু নাসের বলেন, হাইফায় আরববিদ্বেষী ইহুদি জনতা তার মেয়েদের গাড়ি ও বাড়িতে হামলা চালিয়েছে।

স্থানীয় এক রেডিওতে কথা বলতে গিয়ে তিনি বলেন, তার মেয়েরা শারীরিকভাবে সামান্য আহত হলেও বর্ণবাদের প্রকাশে মানসিকভাবে গভীর ক্ষতিগ্রস্ত, যা বছরের পর বছর গোপন ছিল।

ইসরাইল, ফিলিস্তিন ও জর্দানে ক্যাথলিক বিশপদের উপদেষ্টা আবু নাসের বলেন, ‘আমি অসহিংসতায় গভীরভাবে বিশ্বাসী। কিন্তু এটি স্পষ্ট যে ইসরাইলি জনগণ বর্ণবাদের গভীরতা প্রত্যক্ষ করছে। ফিলিস্তিনিরা বছরের পর বছর যার মুখোমুখি হয়ে আসছে, তারা বর্তমানে তার মুখোমুখি হয়েছে।’

জেরুসালেমের আল-কুদস বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক সারি নুসাইবাহ সৌদি দৈনিক আরব নিউজকে এক সাক্ষাতকারে বলেন, ইসরাইলের ফিলিস্তিনি নাগরিকদের বিক্ষোভে তিনি দুইটি দিক লক্ষ্য করছেন; প্রথমত, ইসরাইল রাষ্ট্রের প্রতি তাদের সুপ্ত, অপ্রকাশ্য অসন্তুষ্টির প্রকাশ এবং দ্বিতীয়ত, ফিলিস্তিনিদের জাতীয় সংগ্রামে ও ধর্মীয় সম্পর্কে তাদের একাত্মতা।

তিনি বলেন, ‘পারস্পারিক অবিশ্বাস, মারধর ও বিশৃঙ্খলায় একটি সভ্য রাষ্ট্রের ভেঙে পড়ায় ইসরাইলের জন্য এটি স্পষ্ট নিদর্শন যে, আধিপত্যবাদী আদর্শের ওপর ভিত্তি করে কোনো বৈষম্যমূলক ব্যবস্থা চিরদিন টিকতে পারে না এবং পতন এড়াতে চাইলে অবশ্যই তার সংশোধন করতে হবে।’

অবসরপ্রাপ্ত ইসরাইলি চিকিৎসক ও পেরেজ সেন্টার ফর পিসের মেডিক্যাল প্রোগ্রামের সাবেক প্রধান ড্যান শানিত আরব নিউজকে বলেন, বর্তমানের দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদদের প্রতি তিনি অসন্তুষ্ট।

তিনি বলেন, ‘ বর্তমানে ক্ষমতা এমন দুর্নীতিগ্রস্তের হাতে যার ইচ্ছাই হলো যে কোনো মূল্যে ক্ষমতায় টিকে থাকা। অপরদিকে অন্যরা রাস্তায় সমর্থনের যোগাড় করতে ধর্মীয় ও জাতীয়তাবাদী অনুভূতির অপব্যবহার করছে।’

ইতোমধ্যেই হাইফাভিত্তিক ইসরাইলি এনজিও সংস্থা মুসাওয়া এক বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি গাজায় ইসরাইলের আগ্রাসন বন্ধের দাবি জানিয়েছে।

পাশাপাশি এই বিবৃতিতে জানানো হয়, ইসরাইলে আরব বসতি ও মিশ্র আবাসনের শহরে আরবদের সহিংসতায় উসকানি দিয়ে আসছে উগ্র ইসরাইলি ইহুদিরা।

এতে বলা হয়, ‘টেলিগ্রামে বিভিন্ন উগ্রপন্থী গ্রুপের প্রকাশিত হয়ে পড়া কথোপকথনের স্ক্রিনশট থেকে আরবদের খুন করার ও শারীরিক ক্ষতির ইচ্ছা লক্ষ্য করা গেছে। সাথে সাথে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের বিরুদ্ধে তাজা গুলি ব্যবহারের ভিডিও প্রমাণও রয়েছে। বেশিরভাগ সংঘর্ষে উসকানি দেয়া হয়েছে এবং পুলিশ বৈষম্যমূলকভাবে এক পক্ষেই গ্রেফতারি চালিয়েছে।’

নাজারেথে বাসকারী আইনজীবী বুতরুস মানসুর আরব নিউজকে বলেন, গত কয়েকদিনের অবস্থা দুঃখজনক হলেও দীর্ঘ মেয়াদে এর ফলাফল উত্তম হতে পারে।

তিনি বলেন, ‘বছরের পর বছর আমরা আরব সম্প্রদায়ের যে সমস্যার কথা বলে আসছি, সহিংসতার বিস্তার ও আরববিরোধী বর্ণবাদের, যা ঊর্ধ্বতন পর্যায়ে উপেক্ষা করে আসা হচ্ছিল, তা বর্তমানে ফল দিচ্ছে।’

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement