২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এবার র‌্যামন বিমানবন্দরে হামাসের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা

-

গাজার ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বুধবার জানিয়েছে, তারা ইসরাইলের দক্ষিণে র‌্যামন বিমানবন্দরে রকেট হামলা চালিয়ছে। এই প্রথমবারের মতো তারা সেখানে হামলা চালিয়েছে বলে জানিয়েছে হামাসের সামরিক শাখা কাসাম ব্রিগেড। তবে এই হামলায় কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তা জানা যায়নি।

সংগঠনটির মুখপাত্র আবু ওবায়দা বলেন, গাজা থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে অবস্থিত র‌্যামন বিমানবন্দরে আয়াশ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ২৫০ কিলোমিটারের বেশি।

ইয়াহিয়া আয়াশের নামে এই ক্ষেপণাস্ত্রের নামকরণ করা হয়েছে। হামাসের এই শীর্ষস্থানীয় কর্মকর্তা ১৯৯৬ সালে ইসরাইলের গুপ্ত হামলায় নিহত হন।

আবু ওবায়দা বলেন, হামাসের সিনিয়র নেতাদের হত্যার জবাবে কাসাম ব্রিগেড এই রকেট হামলা চালাচ্ছে।

সূত্র : আল জাজিরা

হামাসের রকেট হামলার ভয়ে ইসরাইলের উপকূলীয় এলাকার গ্যাসকূপ বন্ধ

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন- হামাসের রকেট হামলার ভয়ে ইসরাইলের উপকূলীয় এলাকার একটি গ্যাসকূপ বন্ধ করে দেয়া হয়েছে।

দেশটির জ্বালানি মন্ত্রী বুধবার সেভরনের তত্ত্বাবধানে থাকা গ্যাসক্ষেত্রটি বন্ধের নির্দেশ দেন।

ফিলিস্তিনে হামলার পর হামাস ইসরাইলে পাল্টা সহস্রাধিক রকেট হামলা চালালে নিরাপত্তার স্বার্থে দেশটির জ্বালানি মন্ত্রী ইউভাল স্টেইনিৎজ জরুরিভিত্তিতে তামার নামে ওই গ্যাসক্ষেত্রটি বন্ধ করে দেন।

এর ফলে বিকল্প ব্যবস্থায় দেশটির বিদ্যুৎ কেন্দ্রগুলোতে এখন গ্যাস সরবরাহ করতে হচ্ছে।

ইসরাইলের রাষ্ট্রনিয়ন্ত্রিত টিভি চ্যানেল কানের একটি ফুটেজে দেখা যায়, মঙ্গলবার হামাসের রকেট হামলায় দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর আশকেলন থেকে আরেক শহর এইলাটের মধ্যকার গ্যাস পাইপ লাইন বিস্ফোরিত হয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে।

ইসরাইলি শহর হাইফা থেকে ৯০ কিলোমিটার দূরে ভূমধ্য সাগরে ওই গ্যাসক্ষেত্রটির অবস্থান। তামার গ্যাসকূপ থেকে প্রতিবছর ১০ বিলিয়ন ঘনমিটার গ্যাস উত্তোলন করা হয়।

টানা তিন দিন ধরে গাজায় ইসরাইলের বিমান হামলায় ১৬ শিশুসহ ৬৯ ফিলিস্তিনি বেসামরিক লোক নিহত হয়েছেন এবং কয়েক শ’ মানুষ আহত হয়েছেন। অন্যদিকে, হামাসের পাল্টা রকেট হামলায় ৬ ইসরাইলি নিহত হয়েছেন।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার

সকল