১৩ জুন ২০২১
`

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধের চেষ্টায় শুক্রবার নিরাপত্তা পরিষদের বৈঠক

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধের চেষ্টায় শুক্রবার নিরাপত্তা পরিষদের বৈঠক - ছবি : সংগৃহীত

ইসরাইল ও ফিলিস্তিনের সংঘাত বন্ধে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ভূমিকা রাখার ব্যাপারে যুক্তরাষ্ট্রের বাধা সত্ত্বেও তিউনিশিয়া, নরওয়ে এবং চীন শুক্রবার নিরাপত্তা পরিষদের আরেক দফা জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে।

এই বৈঠক হবে উন্মুক্ত এবং এতে ইসরাইল ও ফিলিস্তিনের প্রতিনিধি অন্তর্ভুক্ত থাকবে। বুধবার কূটনীতিকরা বার্তা সংস্থা এএফপি’কে একথা জানায়।

পরিষদ সোমবার থেকে ইতোমধ্যেই দুইবার রুদ্ধদ্বার ভিডিও কনফারেন্স করেছে, এতে ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র আমেরিকা বৈঠকে যৌথ ঘোষণার বিরোধিতা করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক বলেছেন, এই নতুন বৈঠকের লক্ষ্য হচ্ছে ‘শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখার চেষ্টা চালানো এবং নিরাপত্তা পরিষদ যুদ্ধ বিরতির আহ্বান জানাতে পারে।’

তিনি এএফপি’কে বলেন, সংঘাতের অবসানের ব্যাপারে ইসরাইল নিরাপত্তা পরিষদের যুক্ত হওয়ার বিরোধিতা করছে এবং ওয়াশিংটন এতে সমর্থন দিচ্ছে।

একাধিক সূত্র জানায়, যুদ্ধ বন্ধের লক্ষ্যে গত বুধবারের বৈঠকে যৌথ ঘোষণার ব্যাপারে পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্য এর পক্ষে সমর্থন দিয়েছে।



আরো সংবাদ


বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রলির সংঘর্ষে নিহত ২, তীব্র যানজট কানাডার সেই মুসলিম পরিবারের জানাজায় মানুষের ঢল ভিয়েনা আলোচনার সব পক্ষ সফল উপসংহারে পৌঁছাতে চায় রামেকে ২৪ ঘন্টায় আরো ১৩ জনের মৃত্যু সোনারগাঁওয়ে বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত নিলামে ২৩৮ কোটি টাকা দর হেঁকে মহাকাশ যাত্রার টিকিট জয় ‘গোলান মালভূমি মুক্ত করতে সম্পূর্ণ প্রস্তুত’ ‘বাজেট প্রণয়নে এমপিদের অংশ নেয়ার সুযোগ ছিল না’ গণতন্ত্রের মর্যাদার সাথে বেমামান সরকারের কাজকর্ম : ভারতের সমালোচনায় যুক্তরাষ্ট্র এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা করল ইসরাইলি সেনারা পাকিস্তান লিগের ম্যাচে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ফ্যাফ দু’প্লেসি

সকল