১৩ জুন ২০২১
`

হামাসের রকেট হামলায় বিমান চলাচলের পথ পরিবর্তন ইসরাইলের

বেনগুরিয়ান বিমানবন্দর - ছবি : সংগৃহীত

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজা থেকে স্বাধীনতাকামী সংগঠন হামাসের রকেট হামলার জেরে বিমান চলাচলের পথ পরিবর্তন করেছে ইসরাইল। বৃহস্পতিবার সকালে ইসরাইলের বৃহত্তম শহর তেলআবিবের কাছাকাছি দেশটির প্রধান বিমানবন্দর বেনগুরিয়ান আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এই গতিপথ পরিবর্তনের ঘোষণা দেয় ইসরাইলি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

ঘোষণায় বলা হয়, বেনগুরিয়ান বিমানবন্দরগামী সকল যাত্রীবাহী বিমান দক্ষিণের এলিয়াত শহরের র‌্যামন বিমানবন্দরে অবতরণ করবে।

তবে মালবাহী বিমানসহ অন্য আকাশযানের চলাচল বেনগুরিয়ান বিমানবন্দরে স্বাভাবিক ভাবেই চালানো হবে বলে ঘোষণায় জানানো হয়।

এর আগে অধিকৃত জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুলি বসতি স্থাপনে ইসরাইলি আদালতের আদেশের জেরে ফিলিস্তিনিদের সাম্প্রতিক বিক্ষোভে পরপর কয়েক দফা মসজিদুল আকসায় হামলা চালায় ইসরাইলি বাহিনী। সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার মধ্যে মসজিদুল আকসা থেকে সৈন্য সরিয়ে নিতে ইসরাইলকে আলটিমেটাম দেয় গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। আলটিমেটাম শেষ হওয়ার পর গাজা থেকে ইসরাইলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামাস রকেট হামলা শুরু করে।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা থেকে ইসরাইলি ভূখণ্ডে অন্তত এক হাজার পাঁচ শ’ রকেট নিক্ষেপ করেছে হামাস। ইসরাইলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমে বেশিরভাগ রকেট ধ্বংস করা হলেও বেশ কিছু রকেট ইসরাইলের বিভিন্ন স্থানে আঘাত হানে। বৃহস্পতিবার পর্যন্ত এতে এক সৈন্যসহ অন্তত ছয় ইসরাইলি নিহত হয়েছেন এবং আরো ৪৫ জন আহত হয়েছেন।

সূত্র : হারেৎজ



আরো সংবাদ


ভারতে ৭০ দিনের মধ্যে আক্রান্ত সর্বনিম্ন, কমলো দৈনিক মৃত্যুও বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রলির সংঘর্ষে নিহত ২, তীব্র যানজট কানাডার সেই মুসলিম পরিবারের জানাজায় মানুষের ঢল ভিয়েনা আলোচনার সব পক্ষ সফল উপসংহারে পৌঁছাতে চায় রামেকে ২৪ ঘন্টায় আরো ১৩ জনের মৃত্যু সোনারগাঁওয়ে বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত নিলামে ২৩৮ কোটি টাকা দর হেঁকে মহাকাশ যাত্রার টিকিট জয় ‘গোলান মালভূমি মুক্ত করতে সম্পূর্ণ প্রস্তুত’ ‘বাজেট প্রণয়নে এমপিদের অংশ নেয়ার সুযোগ ছিল না’ গণতন্ত্রের মর্যাদার সাথে বেমামান সরকারের কাজকর্ম : ভারতের সমালোচনায় যুক্তরাষ্ট্র এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা করল ইসরাইলি সেনারা

সকল