১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এবার হজ হবে বিশেষ শর্তে

এবার হজ হবে বিশেষ শর্তে - ছবি - সংগৃহীত

এ বছর ‘বিশেষ শর্ত’ ও বিধি অনুযায়ী অনুষ্ঠিত হবে পবিত্র হজ। ৯ মে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, কী পদ্ধতিতে এবং কোন শর্ত মেনে হজ পালন করা যাবে তা পরে জানানো হবে। সৌদি আরবের স্বাস্থ্য ইনস্টিটিউট পরিস্থিতি মূল্যায়ন অব্যাহত রাখবে এবং সব মানুষের স্বাস্থ্য সুরক্ষায় পদক্ষেপ নেবে।

করোনা পরিস্থিতিতে গত বছরও সীমিত আকারে হজ পালন হয়। সেবার শুধু সৌদিতে বাস করা মানুষেরা হজ পালন করতে পেরেছিলেন।

মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজনের অন্যতম হজ। প্রতি বছর সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসলিম হজ করতে সৌদি যান। এছাড়া সারা বছরই ওমরাহ পালন করতে নানা দেশ থেকে হাজার হাজার মুসলমান সৌদি আরবে যান। হজ থেকে সৌদি আরব প্রতিবছর প্রায় ১ হাজার ২শ কোটি মার্কিন ডলার আয় করে।

আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো গত বছর করোনা মহামারীর কারণে বিদেশিদের হজের অনুমতি দেয়া হয়নি। গত বছর সীমিত পরিসরে মাত্র এক হাজার সৌদি নাগরিক ও সেখানে অবস্থানরত বিদেশিদের হজের অনুমতি দেয়া হয়।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল