২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো জেরুসালেম সংক্রান্ত পোস্ট মুছে ফেলছে

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো জেরুসালেম সংক্রান্ত পোস্ট মুছে ফেলছে -

সাম্প্রতিক সময়ে অধিকৃত জেরুসালেমে বিরাজমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতি নিয়ে লেখা পোস্ট ও হ্যাসট্যাগগুলোর কিছু অংশ মুছে ফেলছে বা বাতিল করে দিচ্ছে ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার কর্তৃপক্ষ।

কয়েক দিন ধরে ইনস্টাগ্রাম ও এর প্রধান প্রতিষ্ঠান ফেসবুক শেখ জাররা সংক্রান্ত পোস্টগুলোকে মুছে ফেলছে বলে জানিয়েছে মোনডোউইস ওয়েবসাইট। এ নিউজ পোর্টালটি ইসরাইল, ফিলিস্তিন ও যুক্তরাষ্ট্রের বিদেশ নীতি নিয়ে পাঠকদের অবহিত করে থাকে। টুইটারে মোনডোউইস ওয়েবসাইটটি এ তথ্য জানিয়েছে।

ওয়েবসাইটভিত্তিক এ নিউজ পোর্টালটি আরো একটি রিটুইট পোস্টে জানিয়েছে যে ইংরেজি ও আরবিতে লেখা হ্যাসট্যাগ জেরুসালেম সংক্রান্ত পোস্টগুলোকেও সীমাবদ্ধ করে দিয়েছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

বিভিন্ন টু্ইটার ব্যবহারকারীও এ অভিযোগ করেছে যে শেখ জাররা সংক্রান্ত পোস্টগুলোকে মুছে ফেলছে এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এদিকে নিউপ্রেস সংবাদ মাধ্যম জানিয়েছে, ‘সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ফিলিস্তিনিদের সম্পর্কিত বিভিন্ন লেখার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে। যে লেখাগুলোর মাধ্যমে জেরুসালেমের শেখ জাররা অঞ্চলে যে অপরাধগুলো হচ্ছে তা প্রকাশিত হচ্ছে।’

হ্যাস ট্যাগ শেখ জাররা ফিলিস্তিনি বসতি রক্ষা করো এর অনুসারী আরেকজন টুইটার ব্যবহারকারী তার পোস্টে বলেন, ‘যে সব ঘটনা ফিলিস্তিনে ঘটছে এমন সব ধরনের মূল খবরগুলোর শিরোনাম ও এ সংক্রান্ত পোস্টগুলো ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ মুছে ফেলছে।’

এদিকে একটি ভিডিও ফুটেজে ইহুদি বসতি স্থাপনকারীদের নেতা ও অধিকৃত জেরুসালেমের ডেপুটি মেয়র আরিয়েহ কিংকে দেখা গেছে। তিনি ভিডিওতে পূর্ব জেরুসালেমের ফিলিস্তিনি অধিকারকর্মী মোহাম্মদ আবু হাম্মুসকে বলছেন যে এটা তোমার প্রতি করুনা করা হয়েছে যে তুমি এখনো তোমার মাথায় গুলি খাওনি।

গত ২৫ এপ্রিল জেরুসালেমের ইসরাইলি ডিস্ট্রিক্ট কোর্ট শেখ জাররাহ মহল্লা থেকে ছয় ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করে তাদের বাড়ি ইসরাইলি নাগরিকদের কাছে হস্তান্তরের আদেশ দেয়। ওই আদেশের পর থেকেই জেরুসালেমসহ পুরো ফিলিস্তিনে অস্থিরতা বিরাজ করছে।

শুক্রবার রমজানের শেষ জুমায় হাজার হাজার ফিলিস্তিনি মসজিদুল আকসায় জড়ো হন। তারা জুমার নামাজ শেষে তারা সেখানেই অবস্থান নিয়ে জেরুসালেমের শেখ জাররাহ মহল্লায় বাস করা ফিলিস্তিনিদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপনে ইসরাইলি আদালতের রায়ের প্রতিবাদে বিক্ষোভ করতে থাকেন। এ সময় ইসরাইলি পুলিশের হামলায় ২০৫ জন আহত হন।

এছাড়া মসজিদুল আকসায় বিক্ষোভকারী ফিলিস্তিনিদের তারাবির নামাজ আদায়কালে ইসরাইলি পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে স্টান গ্রেনেড ও গ্যাসবোমা নিক্ষেপ করে।
সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের

সকল