২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আইসিসির যুদ্ধাপরাধ তদন্তে তেলআবিবকে বিশ্বাসে সতর্কতা ১৮৫ ইসরাইলি বুদ্ধিজীবির

হেগে আইসিসির দফতর - ছবি : সংগৃহীত

ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তে দেশটির নিজস্ব গোয়েন্দা তদন্তের ওপর নির্ভর করতে আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) সতর্ক করেছেন ১৮৫ ইসরাইলি বুদ্ধিজীবি। আইসিসির প্রধান কৌঁসুলি ফাতু বেনসুদার কাছে লিখিত এক চিঠিতে তারা তেলআবিবকে বিশ্বাসে এই সতর্কতা জানান বলে দেশটির সংবাদমাধ্যম হারেৎজে বৃহস্পতিবার প্রকাশিত খবরে বলা হয়।

চিঠিতে বলা হয়, 'আমরা শুরুতেই জানিয়ে রাখছি যে অতীত অভিজ্ঞতার ভিত্তিতে আমাদের গভীর সন্দেহ রয়েছে, তদন্ত ও আইনি প্রতিষ্ঠানসহ ইসরাইল রাষ্ট্রের কোনো প্রকার ইচ্ছা নেই যুদ্ধাপরাধের অভিযোগ গুরুত্বের সাথে তদন্ত করার।'

চিঠিতে আরো বলা হয়, 'আমাদের সন্দেহ ভিত্তি পেয়েছে অধিকৃত ভূখণ্ডে ইসরাইলের সংগঠিত দৃশ্যমান যুদ্ধাপরাধের বিভিন্ন ঘটনায় আন্তর্জাতিক আইনের স্থুল লঙ্ঘনের মাধ্যমে।'

বেশিরভাগ অপরাধেরই কোনো তদন্ত না হওয়ার কথা জানিয়ে চিঠিতে বলা হয়, অল্প কিছু ঘটনায় তদন্ত হলেও তাতে দায়সারা অনুসন্ধানের পর অভিযুক্তকে খালাস দেয়া হয়েছে।

চিঠিতে স্বাক্ষরকারী বুদ্ধিজীবিরা যুদ্ধাপরাধের তদন্তে বিকল্প ইসরাইলি মাধ্যম হিসেবে দেশটির মানবাধিকার সংগঠনগুলোর ওপর নির্ভর করতে আইসিসিকে পরামর্শ দেন।

নেদারল্যান্ডের হেগভিত্তিক জাতিসঙ্ঘের অধীন এই আন্তর্জাতিক আদালত ২০০২ সাল থেকে কার্যক্রম শুরুর পর থেকেই বিভিন্ন যুদ্ধাপরাধ, গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার করে আসছে। এই বছর ৩ মার্চ প্রধান কৌঁসুলি ফাতু বেনসুদা অধিকৃত পশ্চিম তীর ও অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের সম্ভাব্য যুদ্ধাপরাধ তদন্তে আইসিসির পরিকল্পনার ঘোষণা দেন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ এই ঘোষণাকে স্বাগত জানায়। অপরদিকে ইসরাইল ও যুক্তরাষ্ট্র আইসিসির এই পদক্ষেপের নিন্দা করে।

সূত্র : মিডল ইস্ট মনিটর ও হারেৎজ


আরো সংবাদ



premium cement