২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মাকামে ইব্রাহিমের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করেছে সৌদি আরব

মাকামে ইব্রাহিমের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করেছে সৌদি আরব - ছবি- সংগৃহীত

সৌদি আরব মক্কার মসজিদ আল-হারামে অবস্থিত মাকামে ইব্রাহিমের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করেছে। বুধবার এ ছবি প্রকাশ করা হয়।

মক্কার মসজিদ আল-হারাম আর মসজিদে নববীর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ইবাহিম আ:-এর স্মৃতি বিজড়িত এ পাথরটির ছবি সংরক্ষণ করে রেখেছে। এ নতুন ছবি তোলায় আধুনিক ফটোগ্রাফিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ পবিত্র পাথরটি মক্কার কাবা শরীফের তাওয়াফ করার খোলা চত্ত্বরে অবস্থিত। মসজিদ আল-হারাম আর পবিত্র কাবা শরীফের সাথে সংলগ্ন।

দু’পবিত্র মসজিদবিষয়ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নবী ইব্রাহিম আ:-এর স্মৃতি বিজড়িত এ পবিত্র বস্তুটি সম্পর্কে প্রশংসা তাদের টুইটার অ্যাকাউন্টে টুইট করে বলেছে যে এটা জান্নাত থেকে আসা এক রক্তিম পাথর।

ইসলামী বিশ্বাস অনুসারে, ইব্রাহিম আ:-এর স্মৃতি বিজড়িত এ পবিত্র পাথরটি আর হাজরে আসওয়াদ বা কালো রঙের পাথরটি জান্নাত থেকে পৃথিবীতে নিয়ে আসা হয়েছে এবং ইব্রাহিম আ: ও তার ছেলে ইসমাইল আ: -এর কাছে হস্তান্তর করা হয়েছে। তারা যাতে সহজে পবিত্র কাবা নির্মাণ করতে পারেন এজন্য ওই দু’পাথর তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

পাথরটি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য-

১. আকার : এ পাথরটি বর্গাকার। পাথরটিতে নবী ইব্রাহিম আ:-এর পদচিহ্ন আছে। তার দু’পায়ের পদচিহ্ন পাথরটির মাঝে দু’টি উপবৃত্তকার গভীর খাঁজের সৃষ্টি করেছে।

২. রং : সাদা, কালো আর হলুদের মাঝামাঝি।

৩. আয়াতন : এটি দৈর্ঘ্য, প্রস্থ আর উচ্চতা সব দিকে ৫০ সেন্টিমিটার।

৪. অবস্থান : পবিত্র কাবা শরীফের গেটের কাছে। কাবার ১০-১১ মিটার পূর্বে। এর একটি অংশ সাফা ও মারওয়ার দিকে মুখ করা।

দু’পবিত্র মসজিদবিষয়ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ওই টুইটে ব্যাখ্যা করে বলেছে, স্মৃতি বিজড়িত এ পবিত্র বস্তুটি একটি প্রত্নতাত্ত্বিক পাথর। কাবাগৃহ নির্মাণের সময় এ পাথরটির ওপর নবী ইব্রাহিম আ: যখন দাঁড়াতেন তখন এটা লিফটের মতো কাজ করতো। কাবা গৃহ নির্মাণের সময় যখন দেয়াল খুব উঁচু হয়ে যেত তার জন্য। তখন এ পাথরটির ওপর দাঁড়ালে এ পাথরটি তাকে ওই উচ্চতায় নিয়ে যেত।

এর আগে ৪ মে সৌদি আরব প্রথমবারের মতো সরকারিভাবে মক্কার হাজরে আসওয়াদ বা কালো পাথরের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করে।

সূত্র : দ্য সিয়াসাত ডেইলি


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল