২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাকামে ইব্রাহিমের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করেছে সৌদি আরব

মাকামে ইব্রাহিমের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করেছে সৌদি আরব - ছবি- সংগৃহীত

সৌদি আরব মক্কার মসজিদ আল-হারামে অবস্থিত মাকামে ইব্রাহিমের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করেছে। বুধবার এ ছবি প্রকাশ করা হয়।

মক্কার মসজিদ আল-হারাম আর মসজিদে নববীর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ইবাহিম আ:-এর স্মৃতি বিজড়িত এ পাথরটির ছবি সংরক্ষণ করে রেখেছে। এ নতুন ছবি তোলায় আধুনিক ফটোগ্রাফিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ পবিত্র পাথরটি মক্কার কাবা শরীফের তাওয়াফ করার খোলা চত্ত্বরে অবস্থিত। মসজিদ আল-হারাম আর পবিত্র কাবা শরীফের সাথে সংলগ্ন।

দু’পবিত্র মসজিদবিষয়ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নবী ইব্রাহিম আ:-এর স্মৃতি বিজড়িত এ পবিত্র বস্তুটি সম্পর্কে প্রশংসা তাদের টুইটার অ্যাকাউন্টে টুইট করে বলেছে যে এটা জান্নাত থেকে আসা এক রক্তিম পাথর।

ইসলামী বিশ্বাস অনুসারে, ইব্রাহিম আ:-এর স্মৃতি বিজড়িত এ পবিত্র পাথরটি আর হাজরে আসওয়াদ বা কালো রঙের পাথরটি জান্নাত থেকে পৃথিবীতে নিয়ে আসা হয়েছে এবং ইব্রাহিম আ: ও তার ছেলে ইসমাইল আ: -এর কাছে হস্তান্তর করা হয়েছে। তারা যাতে সহজে পবিত্র কাবা নির্মাণ করতে পারেন এজন্য ওই দু’পাথর তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

পাথরটি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য-

১. আকার : এ পাথরটি বর্গাকার। পাথরটিতে নবী ইব্রাহিম আ:-এর পদচিহ্ন আছে। তার দু’পায়ের পদচিহ্ন পাথরটির মাঝে দু’টি উপবৃত্তকার গভীর খাঁজের সৃষ্টি করেছে।

২. রং : সাদা, কালো আর হলুদের মাঝামাঝি।

৩. আয়াতন : এটি দৈর্ঘ্য, প্রস্থ আর উচ্চতা সব দিকে ৫০ সেন্টিমিটার।

৪. অবস্থান : পবিত্র কাবা শরীফের গেটের কাছে। কাবার ১০-১১ মিটার পূর্বে। এর একটি অংশ সাফা ও মারওয়ার দিকে মুখ করা।

দু’পবিত্র মসজিদবিষয়ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ওই টুইটে ব্যাখ্যা করে বলেছে, স্মৃতি বিজড়িত এ পবিত্র বস্তুটি একটি প্রত্নতাত্ত্বিক পাথর। কাবাগৃহ নির্মাণের সময় এ পাথরটির ওপর নবী ইব্রাহিম আ: যখন দাঁড়াতেন তখন এটা লিফটের মতো কাজ করতো। কাবা গৃহ নির্মাণের সময় যখন দেয়াল খুব উঁচু হয়ে যেত তার জন্য। তখন এ পাথরটির ওপর দাঁড়ালে এ পাথরটি তাকে ওই উচ্চতায় নিয়ে যেত।

এর আগে ৪ মে সৌদি আরব প্রথমবারের মতো সরকারিভাবে মক্কার হাজরে আসওয়াদ বা কালো পাথরের পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করে।

সূত্র : দ্য সিয়াসাত ডেইলি


আরো সংবাদ



premium cement