০৪ আগস্ট ২০২১
`

বাহরাইন সফরে গেলেন ইসরাইলের গোয়েন্দা প্রধান

বাহরাইন সফরে গেলেন ইসরাইলের গোয়েন্দা প্রধান - ছবি- সংগৃহীত

ইরান ও যুক্তরাষ্ট্রের পরমাণু আলোচনা শুরু হওয়ার পর ইসরাইলের গোয়েন্দা প্রধান বাহরাইন সফরে গেছেন। তিনি সেখানে মধ্যপ্রাচ্য অঞ্চলের নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন। বৃহস্পতিবার বাহরাইনের রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান বাহরাইন সফরে এসেছেন দেশটির সরকারি কর্মকর্তাদের সাথে আলোচনা করার জন্য।

এ সফরটি এমন সময়ে হচ্ছে যখন ইরান নিয়ে এ অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। রাজতন্ত্র শাসিত দ্বীপদেশ বাহরাইনের সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকীকরণের জন্য চুক্তি করার পর ইসরাইলের গোয়েন্দা প্রধানের এ সফরে গেলেন।

বাহরাইনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা যে সংক্ষিপ্ত বিবৃতি দিয়েছে তাতে বলা হয়েছে, ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োশি কোহেন বাহরাইনের জাতীয় গোয়েন্দা সংস্থা ও কৌশলগত নিরাপত্তা প্রধানের সাথে দেখা করবেন।

ইসরাইল-বাহরাইনের গোয়েন্দা প্রধানদেনর এ বৈঠকে প্রধান নিরাপত্তা ইস্যুগুলো নিয়ে আলোচনা করা হবে। এ ছাড়া মধ্যপ্রাচ্য অঞ্চলের উন্নয়ন ও উভয় পক্ষের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে বলেও ওই সংবাদ সংস্থাটি জানিয়েছে। কিন্তু এর বাইরে বিস্তারিত তথ্য দেয়া হয়নি ওই প্রতিবেদনে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের আমলে মার্কিন মধ্যস্ততায় এ দু’দেশ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করলে বাহরাইনও তাদের অনুসরণ করে।

বিশ্বশক্তিদের সাথে করা ইরানের ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফেরার বিষয়ে ভিয়েনাতে আলোচনা চলছে। ওই আলোচনায় ইরান ও যুক্তরাষ্ট্র পরোক্ষভাবে আলোচনা করছে। এ চুক্তি থেকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেরিয়ে গেলেও এখন আবার ভিয়েনা আলোচনার মাধ্যমে ওই চুক্তিতে ফিরে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।

ইসরাইল ও উপসাগরীয় আরব রাষ্ট্রগুলো এর আগে ইরানের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে উদ্বেগ জানিয়ে আসছে।

ইরানের ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি, পরমাণু প্রকল্প ও আঞ্চলিক প্রভাব বিস্তারের ক্ষেত্রে বিভিন্ন সহযোগীদের সাহায্য করার বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনো বক্তব্য না থাকায় তারা উদ্বিগ্ন।

সূত্র : আল আরাবিয়া নিউজ



আরো সংবাদ