১৩ জুন ২০২১
`

নেতানিয়াহুর ব্যর্থতায় ইসরাইলে সরকার গঠনে মনোনয়ন পেলেন লাপিদ

ইয়ায়ির লাপিদ - ছবি : সংগৃহীত

ইসরাইলের প্রেসিডেন্ট রিওভেন রিভলিন দেশটিতে সরকার গঠনের জন্য নতুন করে বিরোধী দল ইয়েশ আতিদ দলের প্রধান ইয়ায়ির লাপিদকে মনোনীত করেছেন। বুধবার এক টেলিভিশন ভাষণে তিনি লাপিদকে সরকার গঠনের মনোনয়নের ঘোষণা দেন।

এর আগে মার্চে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের পর কোনো পক্ষই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ৬ এপ্রিল প্রেসিডেন্ট রিভলিন প্রথমে ২৮ দিনের মেয়াদে প্রধানমন্ত্রী ও লিকুদ পার্টির প্রধান বেনিয়ামিন নেতানিয়াহুকে সরকার গঠনে মনোনয়ন দেন। কিন্তু মঙ্গলবার পর্যন্ত নির্ধারিত সময়সীমায় সরকার গঠনে নেতানিয়াহুর ব্যর্থতায় নতুন করে লাপিদ মনোনয়ন পান।

টেলিভিশন ভাষণে রিভলিন বলেন, 'এটি স্পষ্ট যে নেসেট সদস্য ইয়ায়ির লাপিদের সম্ভাবনা রয়েছে সরকার গঠন করার যা নেসেটে আস্থা অর্জন করতে পারে। যদিও এই ক্ষেত্রে সমস্যা রয়েছে অনেক।'

এদিকে মনোনয়ন পাওয়ার পর এক বিবৃতিতে লাপিদ বলেন, তার লক্ষ্য বাম, ডান ও মধ্যপন্থী সবাইকে নিয়ে সরকার প্রতিষ্ঠা যা 'একজন অপরজনকে ঘৃণা না করার' চিত্রের প্রতিফলিত করবে।

তবে দুর্নীতির অপরাধে চলমান মামলার কথা উল্লেখ করে নেতানিয়াহুর অধীন সরকারের দায়িত্ব পালনে অস্বীকৃতি জানান তিনি।

সরকার গঠনের মনোনয়ন পাওয়ায় এখন লাপিদের ইতিহাস তৈরির সুযোগ রয়েছে নেতানিয়াহুর দীর্ঘ শাসনের সমাপ্তি টানার। টানা ১২ বছর সহ রক্ষণশীল লিকুদ পার্টি প্রধান বেনিয়ামিন নেতানিয়াহু মোট ১৫ বছর ইসরাইলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন।

সাংবাদিক, নিবন্ধকার ও টিভি উপস্থাপক লাপিদ ২০১৩ সালে প্রথম ইসরাইলি নেসেটে নির্বাচিত হন। ওই সময় তার নতুন গঠিত ইয়েশ আতিদ দলের সাফল্যে নেতানিয়াহুর মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর পদে নিয়োগ পান তিনি।

কিন্তু নেতানিয়াহু ও লাপিদের মধ্যে সম্পর্কের টানাপোড়েনে ২০১৫ সালের নির্বাচন থেকে বিরোধী দলীয় অবস্থানের রয়েছে ইয়েশ আতিদ।

ইসরাইলে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতায় গত ২৩ মার্চ দুই বছরের মধ্যে চতুর্থ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু এই নির্বাচনেও কোনো দল বা জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়।

ইসরাইলে সরকার গঠনের জন্য ১২০ আসনবিশিষ্ট আইন পরিষদ নেসেটের ৬১ সদস্যের সমর্থনের প্রয়োজন হয়।

প্রথম দফা আলোচনার পর নেসেটের ৫২ সদস্য প্রধানমন্ত্রী পদে নেতানিয়াহুর সুপারিশ করায় গত মাসের শুরুতে তাকে সরকার গঠনের জন্য প্রথম মনোনয়ন দেন রিভলিন। সংখ্যাগরিষ্ঠতা অর্জিত না হলেও ওই সময় এটিই ছিল সর্বোচ্চ মনোনয়ন।

কিন্তু সংখ্যাগরিষ্ঠতা অর্জনে নেতানিয়াহুকে সমর্থন করা জিউনিস্ট পার্টি কোনো আরব দলের সাথে সরকার গঠনের অস্বীকৃতি জানানোয় তিনি সরকার গঠনে ব্যর্থ হন।

সরকার গঠনে নেতানিয়াহুর ব্যর্থতার পর বুধবার নতুন করে নেসেট সদস্যদের সাথে আলোচনা করেন প্রেসিডেন্ট রিভলিন। নতুন আলোচনায় রক্ষণশীল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেটের সাথে ক্ষমতা ভাগাভাগির এক প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে মোট ৫৬ সদস্যের সুপারিশ পান লাপিদ।

ক্ষমতা ভাগাভাগির এই প্রস্তাবনায় লাপিদ ও বেনেট পর্যায়ক্রমে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। প্রস্তাবনা অনুসারে প্রথম দফায় লাপিদ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

নেতানিয়াহুর সাবেক সহযোগী বেনেটের দল নেসেটে মাত্র সাতটি আসনের অধিকারী। কিন্তু রাজনৈতিক অচলাবস্থায় সরকার গঠনের অন্যতম কিংমেকার হিসেবে তিনি আবির্ভূত হয়েছেন।

এদিকে নেতানিয়াহুর সুপারিশকারী নেসেটের ৫২ সদস্যের ব্লক প্রেসিডেন্ট রিভলিনের কাছে অন্য কাউকে মনোনয়ন না দিয়ে সরকার গঠনের বিষয়টি পার্লামেন্টের ওপর ছেড়ে দেয়ার জন্য এক বিবৃতিতে আবেদন করে। এতে বলা হয়, প্রেসিডেন্টের এই পদক্ষেপের মাধ্যমে ইসরাইল আরেক দফা অনিশ্চয়তা থেকে মুক্তি পাবে।

তবে রিভলিন এই আবেদন প্রত্যাখ্যান করে বলেন, এর মাধ্যমে সরকার গঠনের সব সুযোগ কাজে না লাগিয়েই পঞ্চম নির্বাচনের পথ খুলে দেয়া হবে।

লাপিদ নিজ দল ইয়েশ আতিদ ও বেনেটের ইয়ামিনা দলের সমর্থন ছাড়াও বামপন্থী লেবার পার্টি, মধ্য-বাম মের্টেজ, রক্ষণশীল ইসরাইল বেইতেনু, সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট এবং লিকুদ দল থেকে বেরিয়ে আসা নিউ হোপ পার্টির সদস্যদের সমর্থন লাভ করেন।

নতুন এই মনোনয়নের ফলে আগামী ২৮ দিনের মধ্যে লাপিদকে ইসরাইলের নতুন সরকার গঠন করতে হবে। প্রয়োজনে তিনি দুই সপ্তাহের অতিরিক্ত সময়ের জন্য আবেদন করতে পারবেন।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


রামেকে ২৪ ঘন্টায় আরো ১৩ জনের মৃত্যু সোনারগাঁওয়ে বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত নিলামে ২৩৮ কোটি টাকা দর হেঁকে মহাকাশ যাত্রার টিকিট জয় ‘গোলান মালভূমি মুক্ত করতে সম্পূর্ণ প্রস্তুত’ ‘বাজেট প্রণয়নে এমপিদের অংশ নেয়ার সুযোগ ছিল না’ গণতন্ত্রের মর্যাদার সাথে বেমামান সরকারের কাজকর্ম : ভারতের সমালোচনায় যুক্তরাষ্ট্র এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা করল ইসরাইলি সেনারা পাকিস্তান লিগের ম্যাচে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ফ্যাফ দু’প্লেসি প্রথম সিঙ্গলস গ্র্যান্ডস্লাম জিতলেন ডাবলসের স্পেশালিস্ট ক্রিচিকোভা দুর্ধর্ষ বেলজিয়াম, পাত্তাই পেল না রুশ ব্রিগেড ভালো আছেন এরিকসেন, ফিনল্যান্ড জিতল ১ গোলে

সকল